ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসার খরচ, কাগজপত্র

মুহূর্তেই ঘরে বসে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম সম্পর্কে কি আপনি জানতে চাচ্ছেন? তবে আজকের পোস্টটি আপনার জন্য দারুন হেল্পফুল হবে। বিভিন্ন কারণে আমাদের পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতে যাওয়ার প্রয়োজন হয়। আজকের আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব খুব সহজে অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম, ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে ইত্যাদি সম্পর্কে।
ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে
পড়াশোনা, ভ্রমণ, ব্যবসা, চাকরি সহ বহুবিধ কারণে আমাদের দেশ থেকে প্রতিনিয়ত নানান বয়সের মানুষ ইন্ডিয়া গমন করে থাকে। কিন্তু ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে, ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে, ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ইত্যাদি বিষয়ে সকলের সুস্পষ্ট ধারণা নেই। তাই ইন্ডিয়া যাবার পূর্বে অবশ্যই ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম এবং ইন্ডিয়ান ভিসা স্ট্যাটাস চেক করার নিয়ম জেনে রাখতে হবে। অতএব, ভারতীয় ভিসা চেক করার নিয়ম জানার জন্য সম্পূর্ণ পোস্টটি মনোযোগের সহিত পড়ে নিন। 

পোস্ট সূচিপত্র - ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে জেনে নিন 

ভারতীয় ভিসা কত প্রকার? 

বন্ধুরা ভারত ভ্রমণ করার পূর্বে আপনার কোন ধরনের ভিসার জন্য আবেদন করতে হবে সে ব্যাপারে সুস্পষ্ট ধারণা থাকা জরুরী। তাই ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম জেনে নেওয়ার আগে ভারতীয় ভিসা মূলত কত প্রকার হয়ে থাকে তা জেনে রাখুন। বাহিরের দেশের নাগরিকরা প্রধানত ১১ ধরনের ভিসায় ইন্ডিয়া ভ্রমণ করতে পারে। সেগুলো হলো —

  1. এমপ্লয়মেন্ট ভিসা 
  2. মেডিকেল ভিসা 
  3. টুরিস্ট ভিসা 
  4. ট্রানজিট ভিসা 
  5. জার্নালিস্ট ভিসা 
  6. প্রবেশ ভিসা 
  7. বিজনেস ভিসা 
  8. ডাবল এন্ট্রি ভিসা 
  9. প্রজেক্ট ভিসা 
  10. রিসার্চ ভিসা 
  11. কনফারেন্স ভিসা 

ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে - ভারতীয় ভিসা ফি কত

অনেকের মনে একটি কমন প্রশ্ন ভারতীয় ভিসা করতে কত টাকা লাগে। তাদের উদ্দেশ্যে বলতে চাই বাংলাদেশী পাসপোর্টধারী যে কোন নাগরিক কোন ধরনের ভিসা ফি ছাড়াই ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে পারে। এক্ষেত্রে ভিসা ফি না থাকায়, ভারত সরকার নিশ্চয়ই বাংলাদেশীদের জন্য দারুন একটি সুবিধা করে দিয়েছে। তবে ২০১৫ সাল থেকে কার্যকর হওয়া ভারতীয় হাই কমিশনের বেঁধে দেওয়া নিয়ম অনুযায়ী বাংলাদেশী নাগরিকদের যেকোনো টাইপের ভিসা প্রসেসিং বাবদ ভারতীয় ভিসার খরচ ৮০০/- টাকা। অতএব ইন্ডিয়ান ভিসা ফি কত তা আপনারা জেনে ফেললেন।

ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে | ইন্ডিয়ান ভিসার প্রয়োজনীয় কাগজপত্র 

ইন্ডিয়ান ভিসা করার জন্য কত টাকা খরচ হয় সে সম্পর্কে আপনারা জেনেছেন। তাছাড়াও এই পোস্টে আমরা ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম আপনাদের জানাবো। এবার চলুন জেনে নেই একজন ব্যক্তির ইন্ডিয়ান ভিসার জন্য কি কি কাগজপত্র লাগে। মোটামুটি নিম্নোক্ত এ সকল কাগজপত্র থাকলেই আপনি খুব সহজে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে পারবেন।

  • ছয় মাস মেয়াদী পাসপোর্ট (যার দুই পৃষ্ঠা ফাঁকা থাকতে হবে)
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের এক কপি রঙিন ছবি
  • ভিসা আবেদন ফরমের প্রিন্ট কপি
  • পাসপোর্ট এর ফটোকপি
  • আবাসনের প্রমাণপত্র (বিদ্যুৎ বিল, জাতীয় পরিচয় পত্র)
  • অনলাইন ভিসা আবেদন ফি প্রদানের রসিদ
  • আর্থিক স্বচ্ছলতার প্রমাণপত্র (তিন মাসের ব্যাংক স্টেটমেন্ট)
  • কোন পেশায় নিয়োজিত তার প্রমাণপত্র

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম | ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ 

ইন্ডিয়ান ভিসা আপনি কিভাবে খুব সহজে ঘরে বসেই অনলাইনে চেক করতে পারবেন এবার সে পদ্ধতিটি নিয়ে সবিস্তারে আলোচনা করব। ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে পুরোপুরিভাবে জানার জন্য পোষ্টের এই অংশটি মনোযোগ দিয়ে পড়ুন। 

আরও পড়ুন: ফেসবুকে ফলোয়ার বাড়ানোর ১২টি সেরা উপায়

  • ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য সর্বপ্রথম আপনাকে মোবাইলের যেকোন ব্রাউজার থেকে passtrack.net এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 
  • প্রবেশ করার পর Regular Visa Application এবং Port Endorsement, RAP/PAP নামক দুটি অপশন পাবেন। আপনার কাঙ্ক্ষিত ভিসাটি কোন ধরনের তা এই দুটি অপশনের মধ্যে থেকে সঠিকটি বাছাই করে ক্লিক করুন। 
    ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বাংলাদেশ
  • পরবর্তী পেজে আপনার ভিসা আবেদনের কাগজের বাম সাইডে উল্লেখিত Web File No টি যথাযথভাবে লিখুন, অতঃপর ক্যাপচা পূরণ করে সাবমিট করে দিন। তাহলে মুহুর্তের মধ্যেই আপনি আপনার ইন্ডিয়ান ভিসাটি চেক করতে পারবেন। 
    পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে
ইন্ডিয়ান ভিসা স্ট্যাটাস চেক করার জন্য মূলত এই নিয়মটি অনুসরণ করবেন। এভাবে আপনার ভিসা আবেদনের ওয়েব ফাইল নম্বরটি ব্যবহার করে কয়েক সেকেন্ডের মাঝেই অনলাইন থেকে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। আশা করি পোস্টের এই অংশ থেকে আপনারা খুব সহজে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম বুঝতে পেরেছেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নম্বর দিয়ে ইন্ডিয়ান ভিসার স্ট্যাটাস চেক করার কোনো উপায় নেই। অর্থাৎ ইন্ডিয়ান ভিসা চেক অনলাইন বি পাসপোর্ট নম্বর এ ব্যাপারটি নিয়ে আপনাদের খোলাসা হওয়া জরুরী। কেবলমাত্র ভিসা অ্যাপ্লিকেশনের মেইন কপির বাম সাইডে থাকা ওয়েব ফাইল নম্বর ব্যবহার করে আপনি খুব সহজে অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। ইন্ডিয়ান ভিসা স্ট্যাটাস চেক করার ক্ষেত্রেও এই পদ্ধতি অনুসরণ করতে হবে।

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে | ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে 

ভিসা আবেদন করার পরে সকলেই খুব কম সময়ে কাঙ্খিত ভিসা হাতে পেতে চায়। আপনার যদি সকল কাগজপত্র ঠিক থাকে তবে ভিসা আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সাত দিনের মাঝেই ভারতীয় ভিসা পেয়ে যাবেন। এ সময়ের মাঝে আপনার পাসপোর্টও ফেরত দেওয়া হবে। অতএব আপনারা বুঝতে পারলেন ভারতীয় ভিসা প্রাপ্তির ক্ষেত্রে দীর্ঘ সময় লাগার খুব একটা সুযোগ নেই। তবে আপনার প্রদান করা তথ্যে কোনো ভুল-ভ্রান্তি, অসঙ্গতি থাকলে ভিসা প্রাপ্তির ক্ষেত্রে দেরি হতে পারে। এমনকি পুনরায় আবেদন করার প্রয়োজন হতে পারে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে | ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ ও সময়

ভারতে ভ্রমণ করার মত অনেক সুন্দর সুন্দর স্থান রয়েছে যেখানে সবসময়ই বিভিন্ন দেশের পর্যটকেরা ভিড় করে থাকে। আমাদের বাংলাদেশ থেকেও অনেক ভ্রমণ পিপাসু মানুষ কেবল টুরিস্ট ভিসা নিয়ে ভারতের বিভিন্ন চিত্রকর্ষক ও দর্শনীয় স্থান ভ্রমণ করতে যায়। ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে যে সকল গুরুত্বপূর্ণ কাগজপত্রের প্রয়োজন হয় সেগুলো হলো

আরও পড়ুন: এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম - এয়ারটেল সিমের সকল কোড

  • ভিসা আবেদন পত্রের মূল কপি 
  • ভিসা আবেদনপত্রে দুই কপি ছবিসহ (পাসপোর্ট এর অনুরূপ স্বাক্ষর থাকবে) 
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি 
  • অরজিনাল পাসপোর্ট সহ পাসপোর্ট এর ফটোকপি 
  • ইউটিলিটি বিলের ফটোকপি 
  • তিন মাসের ব্যাংক স্টেটমেন্ট 
  • পূর্বে ইন্ডিয়ায় যেয়ে থাকলে সেই ভিসার ফটোকপি 
  • স্টুডেন্ট আইডি কার্ডের ফটোকপি (বাধ্যতামূলক)
এ সমস্ত ডকুমেন্টগুলো সঠিকভাবে প্রোভাইড করলে আপনি খুব সহজেই ইন্ডিয়া যাওয়ার টুরিস্ট ভিসা পেয়ে যাবেন। ইন্ডিয়ান ভিসার খরচ যেহেতু সব ক্যাটাগরির ভিসার ক্ষেত্রেই একই, সে হিসেবে স্টুডেন্ট ভিসা আবেদন করতে আপনাদের ৯০০ টাকার মত খরচ হবে। আর অনলাইনে খুব সহজে টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন। বর্তমানে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে ৩০ দিন থেকে ৪০ দিন সময় লাগে। অনেক সময় এর আগেও পাওয়া যায়।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কি কি কাগজ লাগে | ইন্ডিয়ান মেডিকেল ভিসা ফি 

ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ অন্যান্য ভিসার মতই বাংলাদেশীদের জন্য প্রসেসিং বাবদ ৮০০/- টাকা নেওয়া হয়। ইন্ডিয়ান মেডিকেল ভিসা করার জন্য যে সকল কাগজপত্র লাগে সেগুলো হলো - 

  • ৬ মাসের একটি বৈধ পাসপোর্ট (দুই পৃষ্ঠা ফাঁকা সহ) 
  • বাহিরে চিকিৎসার জন্য দেশীয় চিকিৎসা কার্যালয় থেকে প্রাপ্ত কাগজ বা সুপারিশপত্র
  • জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধনের কপি 
  • ইউটিলিটি বিলের কপি 
  • পাসপোর্ট এর কপি (২/৩ টি)
  • আবাসিক স্থায়ী ঠিকানার কপি 
  • মেডিকেলের মূল রিপোর্ট ও কাগজপত্র 
  • নির্দিষ্ট তারিখসহ প্রেসক্রিপশন 
  • সাম্প্রতিক সময়ের পাসপোর্ট সাইজের রঙিন ছবি 
  • ভিসা আবেদনের প্রিন্ট আউট কপি 

ভারতীয় মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে? 

ভারতে আমাদের দেশের তুলনায় চিকিৎসা ব্যবস্থা অনেক উন্নত এবং খরচ সাশ্রয়ী হওয়ায় অনেকেরই চিকিৎসার সুবাদে ডাক্তার দেখাতে ইন্ডিয়া যাওয়ার প্রয়োজন হয়। মেডিকেল ভিসা আবেদন করার পর সকলের প্রশ্ন ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে। এক্ষেত্রে মূলত আবেদন জমা দানের ৭২ ঘন্টার মধ্যেই ভিসা হাতে পাওয়া যায়। তবে জরুরী অবস্থার ক্ষেত্রে ভিসা আবেদন জমা দেওয়ার মাত্র ১ দিনের মাঝেই ইন্ডিয়ান মেডিকেল ভিসা পাওয়া যায়। নিকটস্থ কেন্দ্র থেকে টোকেনের মাধ্যমে ভিসা ও পাসপোর্ট সংগ্রহ করতে হয়।

পরিশেষে - ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসার খরচ 

বন্ধুরা আজকের পোস্টে আপনাদের সামনে খুব সহজভাবে ঘরে বসে অনলাইনে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম ও ইন্ডিয়ান ভিসার খরচ তুলে ধরেছি। একই সাথে বিভিন্ন ক্যাটাগরির ভিসার ক্ষেত্রে  ইন্ডিয়ান ভিসা করতে কত টাকা লাগে, ইন্ডিয়ান ভিসা করতে কি কি কাগজপত্র লাগে সকল বিষয়ই ডিটেলসে উপস্থাপন করেছি। আশা করি পোস্টটি পড়ে আপনারা ভারতীয় ভিসা সংক্রান্ত বিস্তার একটি ধারণা পেয়েছেন। 

আরও পড়ুন: মোবাইলে ফ্রিল্যান্সিং করার উপায় ২০২৪

আপনাদের জ্ঞাতার্থে একটি বিষয় জানিয়ে রাখতে চাই যে প্রতিনিয়ত বিভিন্ন দেশের ভিসা সংক্রান্ত আপডেট পোস্ট আমরা আমাদের ওয়েবসাইটে পাবলিশ করে থাকি। ইন্ডিয়ান ভিসা সংক্রান্ত যে কোন জিজ্ঞাসা থাকলে নিচে কমেন্ট করে অথবা হোয়াটসঅ্যাপে আমাদের জানাতে পারেন। এই পোস্টটি ভালো লেগে থাকলে অন্যদের কাছে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
এই পোস্টে কমেন্ট করতে এখানে ক্লিক করুন

অনির্বাণ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url