এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম - এয়ারটেল সিমের সকল কোড

আপনি কি এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম জানতে চান অথবা এয়ারটেল সিমের সকল কোড জেনে রাখতে চান? তবে এই পোস্টটি আপনার জন্য উপযুক্ত। আজকের পোস্টটি পুরোটা পড়লে আপনারা এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম তথা এয়ারটেল সিমের সকল কোড 2023 সম্পর্কে অবগত হতে পারবেন। অতএব এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ে নিন।
এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম - এয়ারটেল সিমের সকল কোড
এয়ারটেল বাংলাদেশের অন্যতম স্বনামধন্য একটি সিম কোম্পানি। এয়ারটেল সিমের বিভিন্ন সুবিধা ও অফারের কারণে তাই দেশে এয়ারটেল গ্রাহকের সংখ্যাও প্রচুর। আজকের এই পোষ্টের মূল আলোচ্য বিষয় এয়ারটেল সিমের সকল কোড আপনাদের জানানো। সুতরাং এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে আপনারা এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম, এয়ারটেল এমবি চেক করার কোড, এয়ারটেল মিনিট ব্যালেন্স চেক কোড সহ এয়ারটেল সিমের প্রয়োজনীয় সকল কোড জেনে নিতে পারবেন। তাই আপনি এয়ারটেল সিম ব্যবহারকারী হয়ে থাকলে এই পোস্টটি পড়ার পর অনেক উপকৃত হতে পারবেন বলে আশা করছি। 

পোস্ট সূচিপত্র - এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম - এয়ারটেল সিমের সকল কোড 2023

এয়ারটেল সিম কেমন? 

যেকোনো ব্যবহারকারীর কোনো সিম ব্যবহারের পূর্বে সেই সিমটি কেমন সে সম্পর্কে ধারণা রাখা বাঞ্ছনীয়। বিভিন্ন সেবা ও অফারের দিক বিবেচনা করলে বাংলাদেশের অন্যতম সেরা সিম কোম্পানি হলো এয়ারটেল। এই সিমটিতে আপনারা অনেক ভালো ভালো মিনিট ও ইন্টারনেট প্যাকেজ ক্রয় করতে পারবেন। তাছাড়া এয়ারটেল সিম দিয়ে কম পয়সা মিনিটে যে কোন অপারেটরে কথা বলতে পারবেন। বর্তমানে বাংলাদেশের শহরগুলো থেকে শুরু করে একদম প্রত্যন্ত এলাকা পর্যন্ত এয়ারটেলের নেটওয়ার্ক অনেক উন্নত। তাই সার্বিক বিবেচনা করে সিম অপারেটর গুলোর মধ্যে এয়ারটেল অন্যতম বেস্ট সিম কোম্পানি বলা চলে। 

এয়ারটেল সিমের নাম্বার দেখার কোড

অনেকেই এয়ারটেল সিমের নাম্বার দেখে কিভাবে এ বিষয়টি জানেন না। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি খুব সহজেই আপনার ফোনে থাকা এয়ারটেল সিম নাম্বারটি চেক করবেন। 
স্টেপ ১:
  • সর্বপ্রথম আপনার ফোনের ডায়াল প্যাড থেকে *282# ডায়াল করতে হবে। 
  • ডায়াল করার পর কিছুক্ষণ সময় অপেক্ষা করুন। 
  • কিছুক্ষণ পরেই আপনার ফোনে একটি এসএমএস আসবে। সেখানে আপনি আপনার কাঙ্ক্ষিত সিম নাম্বারটি দেখতে পাবেন। 
স্টেপ ২: এয়ারটেল নম্বর চেক করার জন্য আরও একটি সহজ পদ্ধতি রয়েছে। সেই পদ্ধতিটি হলো:
  • আপনার ফোনের ডায়াল প্যাডে প্রবেশ করুন। 
  • তারপর সেখান থেকে *2# ডায়াল করুন। 
  • কয়েক সেকেন্ডের মধ্যেই স্ক্রিনের উপর আপনার এয়ারটেল নম্বরটি দেখতে পাবেন। 
স্টেপ ৩: 
  • সর্বপ্রথম গুগল প্লে স্টোর থেকে আপনাকে My Airtel - Bangladesh নামক অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করতে হবে। 
  • তারপর সেখানে লগইন করলেই আপনারা এয়ারটেল সিমের নাম্বার দেখতে পাবেন। 

এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম 

বন্ধুরা আপনারা নিশ্চয়ই এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করার নিয়ম জানার উদ্দেশ্যে এই পোস্টটি পড়া শুরু করেছেন। এখন আমি আপনাদের সামনে খুব সহজে কিভাবে এয়ারটেল ব্যালেন্স দেখে সে বিষয়টি তুলে ধরব। 

  • পদ্ধতি ১: এই প্রক্রিয়ায় আপনার ফোনের ডায়াল প্যাড থেকে সরাসরি এয়ারটেল ব্যালেন্স চেক করতে পারবেন। এক্ষেত্রে এয়ারটেল ব্যালেন্স চেক কোড হলো: *৬৬৬# যা ডায়াল করে তৎক্ষণাৎ আপনার ব্যালেন্স চেক করতে পারবেন। তাছাড়াও আরও দুটি মূল এয়ারটেল ব্যালেন্স চেক নাম্বার রয়েছে সেগুলো হলো: *১# এবং *৭৭৮# । এই দুটি এয়ারটেল ব্যালেন্স চেক নম্বর এর যেকোনো একটি ব্যবহার করে আপনার সিমের মূল ব্যালেন্স জানতে পারবেন।
  • পদ্ধতি ২: যাদের ফোনে অ্যান্ড্রয়েড মাই এয়ারটেল অ্যাপটি ডাউনলোড করা আছে, তারা খুব সহজেই অ্যাপের ভেতর প্রবেশ করে ডান সাইডের এই অংশ থেকে এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করতে পারবেন।
    এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম - এয়ারটেল সিমের সকল কোড
  • পদ্ধতি ৩: এই পদ্ধতি ব্যবহার করার জন্য আপনাকে নিজের ফোন থেকে ১২১ এয়ারটেল কাস্টমার কেয়ার সাপোর্টে কল করতে হবে। তারপর আপনার ব্যালেন্স জানার জন্য তাদের নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় সংখ্যা ডায়াল করলেই আপনার একাউন্টে কত টাকা আছে তা জানতে পারবেন।
  • পদ্ধতি ৪: আপনারা চাইলে এয়ারটেলের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করেও এয়ারটেল ব্যালেন্স চেক করতে পারবেন। সেজন্য আপনাকে ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সিম সংক্রান্ত কিছু তথ্য প্রদান করতে হবে। 
তবে এই চারটি পদ্ধতির মধ্যে এয়ারটেল ব্যালেন্স চেক নাম্বার ডায়াল করে খুব সহজে আপনার এয়ারটেল ব্যালেন্স কত টাকা রয়েছে তা দেখে নিতে পারবেন। আশা করি এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম গুলো আপনারা পুরোপুরি জেনে ফেলেছেন। 

এয়ারটেল সিমের সকল কোড | এয়ারটেল সকল কোড 

পোস্টের পূর্ববর্তী অংশ থেকে আপনারা ইতোমধ্যে এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম তথা এয়ারটেল টাকা চেক কোড সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। এবার আপনাদের সামনে এয়ারটেল সিমের বিভিন্ন দরকারি কোড উল্লেখ করবো। এই কোডগুলো ব্যবহার করে আপনারা এয়ারটেল সিমের বিভিন্ন সেবা খুব সহজেই গ্রহণ করতে পারবেন। অতএব নিচে থেকে এয়ারটেল সিমের সকল কোড এক নজরে জেনে রাখুন। 
  1. এয়ারটেল নাম্বার চেক কোড: *২৮২# এবং *২#
  2. এয়ারটেল টকটাইম লোন: *১৪১#
  3. ইন্টারনেট প্যাক কেনার জন্য: *৪#
  4. নিজ প্যাকেজ ও কল ট্যারিফ দেখার জন্য: *৬#
  5. প্রমোশনাল এসএমএস বন্ধ ও চালুর জন্য: *৭#
  6. সব ধরনের ভ্যালু অ্যাড সার্ভিস বন্ধের জন্য: *৯#
  7. প্রিপেইড এয়ার ক্রেডিটের জন্য: *৮#
  8. জনপ্রিয় ভ্যাস বন্ধ ও চালুর জন্য: *৫#
  9. এয়ারটেল প্যাকেজ কোড মিনিট: *০#
  10. এয়ারটেল সিমে এফএনএফ নাম্বার চালুর জন্য: *১২১*৭*১১#
  11. এফএনএফ নাম্বার দেখার কোড: *১২১*৭*১৩#
  12. এয়ারটেল সিমে কল ব্যাক করার কোড: *১২১*৭২#
  13. মিস কল এলার্ট অন কোড: *১২১*৪*১২#
  14. মিস কল এলার্ট অফ কোড: *১২১*৪*২২#
  15. রিকোয়েস্ট কল দেওয়ার কোড: *১২১*৫#
  16. এয়ারটেল সিমে পছন্দের গান সেট করার কোড: ১২১৪১১#
  17. এয়ারটেল সিমের স্পেশাল অফার দেখার কোড: *৯৯৯#
বন্ধুরা এয়ারটেল সিমের যাবতীয় প্রয়োজনীয় কোড আমরা এখানে উল্লেখ করেছি। আর এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম শিখে নেওয়ার জন্য পোস্টটি শুরু থেকে আবারো পড়ুন। 

এয়ারটেল ইন্টারনেট ব্যালেন্স চেক কোড 

বর্তমানে আমাদের সবচেয়ে বেশি যে বিষয়টি জানার প্রয়োজন হয় তা হলো, এয়ারটেল এমবি চেক কোড ২০২৩। কারন আমরা অনেকেই এয়ারটেল সিমে এমবি কিনে ইন্টারনেট ব্যবহার করে থাকি। এয়ারটেল এমবি চেক করার কোড ডায়াল করে আপনি আপনার ইন্টারনেট ব্যালেন্স মূহুর্তের মধ্যেই চেক করতে পারবেন। এয়ারটেল এমবি চেক করার কোড হলো *৩# এই নম্বরটি। ডায়ালপ্যাড থেকে কোডটি ডায়াল করার সাথে সাথে আপনাকে ফিরতি এসএমএসে ইন্টারনেট ব্যালেন্স জানিয়ে দেওয়া হবে।

তাছাড়াও মাই এয়ারটেল অ্যাপে প্রবেশ করে আপনারা খুব সহজেই ইন্টারনেট ব্যালেন্স, ইন্টারনেট প্যাক, মেয়াদ ইত্যাদি যাবতীয় তথ্য দেখে নিতে পারবেন। এয়ারটেল এমবি চেক করার আরো একটি কোড হলো: *৬৬৬# যেটি ডায়াল করে আপনি একসাথে অবশিষ্ট ইন্টারনেট ও মিনিট ব্যালেন্স একত্রে চেক করতে পারবেন। এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম জানার জন্য পোস্টের আগের অংশ পুনরায় দেখুন। 

এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স কিভাবে আনব | এয়ারটেল ইমার্জেন্সি ব্যালেন্স কোড

যেকোন মুহূর্তে আপনার এয়ারটেল সিমের ব্যালেন্স শেষ হয়ে গেলে আপনি ইমারজেন্সি ব্যালেন্স নিতে পারবেন। সেজন্য আপনার ফোনের ডায়ালপ্যাড থেকে *১৪১# অথবা *৮# ডায়াল করে একসাথে ইমারজেন্সি ব্যালেন্স, ইন্টারনেট ডাটা ও মিনিট লোন নিতে পারবেন। আপনি যদি ইউএসএসডি কোড ডায়াল করে এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স চেক করতে চান তবে আপনার ফোনের ডায়াল প্যাড থেকে *৭৭৮#১# এই কোডটি ডায়াল করতে হবে। তাহলেই আপনি ইমারজেন্সি ব্যালেন্স সংক্রান্ত ডিটেলস তথ্য জানতে পারবেন। সুতরাং পোস্টের এই অংশ থেকে আপনারা এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স কিভাবে আনব তা জানার পাশাপাশি এয়ারটেল ইমারজেন্সি ব্যালেন্স চেক কোড জেনে ফেললেন। 

এয়ারটেল মিনিট ব্যালেন্স চেক কোড

পোস্টের শুরুতে আমরা এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম সংক্রান্ত বিভিন্ন পদ্ধতি সম্পর্কে অবগত হয়েছি। এবার এয়ারটেল মিনিট চেক কোড ২০২৩ আমরা জেনে নেব। আমরা অনেকেই কথা বলার জন্য মিনিট ক্রয় করে থাকি। সেই মিনিটের মেয়াদ ও অবশিষ্ট কত মিনিট রয়েছে সেটি জানাও আমাদের জন্য অতীব জরুরী। সেজন্য আপনার মোবাইলের ডায়াল প্যাড থেকে *৭৭৮*৫# এই কোডটি ডায়াল করে এয়ারটেলের মিনিট চেক করতে পারবেন। অতএব এয়ারটেল মিনিট চেক কোড বাংলাদেশ কোনটি তা আপনারা জেনে ফেললেন। 

এয়ারটেল অফার দেখার নিয়ম 

এয়ারটেল সিম অধিকাংশ মানুষ মূলত ইন্টারনেট ব্যবহার করার জন্য ইউজ করে থাকে। তাছাড়া কম টাকায় মিনিট কেনার ক্ষেত্রে এয়ারটেল সিমের জুড়ি মেলা ভার। একেকজনের সিমে এক এক রকম অফার এয়ারটেল কর্তৃপক্ষ দিয়ে থাকে। আপনারা যদি মাই এয়ারটেল অ্যাপটি ব্যবহার করেন, তবে সেখান থেকে ইন্টারনেট প্যাক, মাই প্যাক ইত্যাদি অপশন থেকে আপনার সিমের জন্য available অফার খুব সহজে দেখে নিতে পারবেন। 
এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম - এয়ারটেল সিমের সকল কোড
বর্তমানে এয়ারটেল আজীবন মেয়াদ ইন্টারনেট সেবা সংক্রান্ত বিভিন্ন প্যাক চালু করেছে। তাছাড়াও এয়ারটেল রিচার্জ মিনিট অফার দেখে আপনি খুব সহজেই নির্দিষ্ট পরিমাণ টাকা যেমন: এয়ারটেল ৯৯ টাকা রিচার্জ অফার, এয়ারটেল ২৯ টাকা রিচার্জ অফার, এয়ারটেল ৯৯ টাকা রিচার্জ অফার ইত্যাদি ক্লেইম করতে পারবেন। আশা করি এয়ারটেল ইন্টারনেট অফার দেখার নিয়ম এবং এয়ারটেল মিনিট অফার দেখার নিয়ম আপনারা অনুধাবন করতে পেরেছেন। 

শেষ কথা: এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম 

বন্ধুরা এই আর্টিকেলের মাধ্যমে আমরা মূলত এয়ারটেল ব্যালেন্স চেক করার নিয়ম, এয়ারটেল সিমের সকল কোড এবং এয়ারটেল সিমের যাবতীয় সেবা উপভোগ করার কোড ও নিয়ম সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলো উপস্থাপন করেছি। আপনি যদি এয়ারটেল ইউজার হয়ে থাকেন তবে এই পোস্টে উল্লেখিত সকল তথ্যই আপনাদের উপকারে আসবে বলে প্রত্যাশা করছি। আপনার অন্য বন্ধুদের এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করার নিয়ম জানানোর জন্য এই পোস্টটি তাদের মাঝে শেয়ার করুন। বিভিন্ন সিম সংক্রান্ত নিত্যনতুন আপডেটেড পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটে নজর রাখুন। 

FAQs (সাধারণ জিজ্ঞাসা) 

প্রশ্ন: এয়ারটেল অফিসের নাম্বার কত কত?
উত্তর: এয়ারটেল অফিসের নাম্বারে সরাসরি কথা বলার জন্য ডায়াল করুন ১২১ অথবা ০১৬৭৮৬০০৭৮৬ এই দুটি নাম্বারে।

প্রশ্ন: এয়ারটেল এর মালিক কে?
উত্তর: airtel মূলত ইন্ডিয়ান কোম্পানি, এর মালিক ভারতী এন্টারপ্রাইজ। এয়ারটেলের অধীনে বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে। 

প্রশ্ন: এয়ারটেল নতুন সিমের অফার কি?
উত্তর: এয়ারটেল সিমের নতুন অফার গুলো চেক করার জন্য এয়ারটেল বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। 

প্রশ্ন: এয়ারটেল এর এমবি কিভাবে দেখবো?
উত্তর: এয়ারটেলের এমবি দেখার জন্য ডালপ্যাড থেকে *৩# ডায়াল করুন।

প্রশ্ন: এয়ারটেল ও রবি কি এক প্রতিষ্ঠান? 
উত্তর: বাংলাদেশে এয়ারটেল ও রবি যৌথ পার্টনারশিপে তাদের গ্রাহক সেবা পরিচালনা করছে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
এই পোস্টে কমেন্ট করতে এখানে ক্লিক করুন

অনির্বাণ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url