বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস - বিদেশ যাওয়া নিয়ে ক্যাপশন, উক্তি

আজকের এই পোস্টে বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস অর্থাৎ বিদেশ যাওয়া নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন, উক্তি এবং এ সংক্রান্ত বিভিন্ন কষ্টের বাণী উল্লেখ করব। আপনারা চাইলে বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস গুলো পড়ে নিয়ে প্রবাসে যাওয়া মানুষের প্রতি উৎসর্গ করতে পারেন। সেই সাথে বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস সমূহ বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে আপনার অনুভূতি জানান দিতে পারেন।
বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস - বিদেশ যাওয়া নিয়ে ক্যাপশন, উক্তি, কবিতা ও কিছু কথা

জীবনের তাগিদে ও বিভিন্ন কারণে আমাদের প্রবাস জীবন গ্রহণ করতে হয়। যখন আমরা প্রবাস জীবনের জন্য প্রিয় মাতৃভূমি ছেড়ে চলে যাই তখন আমাদের ভেতর অনেক আবেগ ও কষ্ট কাজ করে। অনেকে সেই আবেগ মাখা কথাগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে চায়। সেজন্য আজকের এই আর্টিকেলে আমরা বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস, বিদেশ যাওয়া নিয়ে উক্তি, বিদেশ যাওয়া নিয়ে ক্যাপশন তথা প্রবাস জীবন নিয়ে স্ট্যাটাস তুলে ধরব। অতএব প্রবাস জীবনের কথা এবং দারুণ সব প্রবাস জীবনের কষ্টের স্ট্যাটাস গুলো জেনে নিতে সম্পূর্ণ পোস্টটি পড়ে নিন।

পোস্ট সূচিপত্র - বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস - বিদেশ যাওয়া নিয়ে ক্যাপশন - বন্ধু বিদেশ যাওয়ার স্ট্যাটাস

বন্ধু বিদেশ চলে যাওয়ার স্ট্যাটাস | বন্ধু প্রবাসে যাওয়ার স্ট্যাটাস 

অনেক সময় আমাদের কাছের বন্ধুরা আমাদের ফেলে প্রবাস জীবন কাটাতে চলে যায়। সে সময় আমরা বন্ধুর সাথে কাটানো পুরনো স্মৃতিগুলো মনে করে আবেগাপ্লুত হয়ে পড়ি। এমনকি বন্ধুর বিদেশ যাওয়া নিয়ে স্ট্যাটাস দিয়ে তার এই চলে যাওয়ার ঘটনাকে প্রকাশ করতে চাই। নিচে আমরা দারুণ কিছু আবেগ, অনুভূতি ও কষ্ট মাখা বন্ধুর বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস উল্লেখ করলাম। এই স্ট্যাটাস গুলো দিয়ে বন্ধুর বিদেশে গমনকে আপনার ভালবাসা ও অনুভূতির মাধ্যমে প্রকাশ করতে পারবেন। বন্ধু বিদেশে থাকলে তাকে স্মরণ করে এই পোস্টগুলো করলে সে অনেক খুশি হবে। 

  • "যে বন্ধুর সাথে জীবনের প্রতিটা মুহূর্তের গল্প অনায়াসে শেয়ার করা যায়, তাকে বিদায় বলাটা সত্যিই অনেক কষ্টের ব্যাপার। তোর একজন শুভাকাঙ্ক্ষী হিসাবে তোর প্রবাস জীবন অনেক সুখের হোক এ প্রত্যাশাই করি সব সময়।"

  • বন্ধু তুই বিদেশ যাওয়ার পর থেকে কেউ আর আমাকে তোর মত করে খোঁজখবর নেয় না। তোর অভাবটা কেউ পূরণ করতে পারবে না রে। তোর এই হতভাগা বন্ধুর কথা মনে করে দ্রুত আবার দেশে ফিরে আয় বন্ধু।

  • "প্রিয় বন্ধু তোমার জীবনের একটি অংশ হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। তুমি সকল মায়ার বাঁধন ছিড়ে আজ প্রবাস জীবন গ্রহণ করতে চলেছ। আজ তোমার অভাবটা আমার জীবনে হারে হারে অনুভব করতে পারছি। বিদায় বেলা একটি কথাই বলতে চাই, খুব তাড়াতাড়ি আমাদের মাঝে আবার ফিরে এসো বন্ধু।"

  • "পৃথিবীর যে প্রান্তেই থাকিস না কেন বন্ধু আমাদের কথা সবসময় মনে রাখিস। আজীবন স্থায়ী যদি কোন সম্পর্ক থাকে তবে সেটি হলো বন্ধুত্বের সম্পর্ক। প্রবাসে ভালো থাকিস বন্ধু, আমাদের জন্য দোয়া করিস এবং নিজের খেয়াল রাখিস। "

  • "মানুষের জীবনটা বড়ই অদ্ভুত। ভালো কিছু পাওয়ার জন্য আমাদের সর্বদাই কোনো না কোনো ত্যাগ স্বীকার করতে হয়। তুমি এই বিদায় যাত্রাকে স্বাভাবিকভাবে মেনে নিয়ে যদি সামনে এগিয়ে যাও, তবে বন্ধু তোমার জন্য অদূর ভবিষ্যতে অনেক ভালো কিছু অপেক্ষা করছে। প্রবাস জীবন ভালো হোক বন্ধু স্ট্যাটাস দিয়ে জানালাম এই শুভকামনা। 
সুতরাং বন্ধুর প্রবাস জীবন নিয়ে স্ট্যাটাস গুলো আপনারা জেনে ফেললেন। বন্ধু বিদেশ যাওয়ার স্ট্যাটাস গুলো চাইলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আপনার অনুভূতি ব্যক্ত করতে পারেন। 

নিজে বিদেশ যাওয়ার স্ট্যাটাস | বিদেশ যাওয়া নিয়ে ক্যাপশন 

আপনারা ইতোমধ্যে বন্ধুর বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস গুলো জেনে নিয়েছেন। এবার নিজের প্রবাস জীবনের কষ্টের স্ট্যাটাস গুলো তুলে ধরব। আপনারা কোনো কারনে প্রিয় মাতৃভূমির পরিচিত মুখগুলো ছেড়ে যাওয়ার সময় প্রবাসে যাওয়ার স্ট্যাটাস দিয়ে নিজের আবেগকে প্রকাশ করতে পারেন। অতএব এখন পোস্টের নিচের অংশ পড়ে বিদেশ যাওয়া নিয়ে ক্যাপশন গুলো এক নজরে দেখে নিন। 

আরও পড়ুন: ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম - ইন্ডিয়ান ভিসার খরচ, কাগজপত্র

  • "যখন তুমি অন্য দেশে গমন করো একটা কথা অবশ্যই স্মরণে রেখো, অন্য একটা দেশ তোমার জন্য আরামদায়ক করে তৈরি করা হয়না, বরং সেটি তৈরি করা হয় সেখানের মানুষের জন্য আরামদায়ক করে। বাণীতে- ক্লিফটন ফেডিম্যান"

  • "নিজের দেশকে জানার সর্বোত্তম উপায় হলো, নিজের দেশ ছেড়ে অন্য দেশে গমন করা। - হ্যারি রোলিন্স 

  • "আজ আমি প্রিয় জন্মভূমির মায়া ত্যাগ করে প্রবাস জীবন গ্রহণ করতে যাচ্ছি। আমার পরিবার, বন্ধু, পাড়া-প্রতিবেশী ও সকল শুভানুধ্যায়ীর কাছ থেকে বিদায় চেয়ে নিতে অনেক কষ্ট হচ্ছে। কিন্তু নিয়তির কারণে আমার চলে যেতেই হবে। সকলে আমার জন্য দোয়া করবেন।"

  • "জীবনে আনন্দ ফিরে আসে নতুন কোন অনুভূতি লাভ করার মাধ্যমে। আর এটাই হল জীবনের সবচেয়ে বড় পাওয়া। নতুন কিছুর সন্ধানে ও নতুনত্বের খোঁজে আজ আমি দেশ ত্যাগ করলাম। দেশের মায়া আমি কোনভাবেই ছাড়তে পারবো না ঠিকই তবুও রিজিকের সন্ধানে আমার এই যাত্রা।"

  • "হাজার মাইলের দীর্ঘ একটি যাত্রা শুরু হয় একটা ছোট্ট পদক্ষেপ এর মাধ্যমে। মাঝে মাঝে নিজের জন্মভূমিকে স্মরণ করার জন্য সেটি ছেড়ে চলে যেতে হয়। আমিও তাই চলে যাচ্ছি প্রবাসে।"
সুতরাং আপনারা নিজ দেশ ছেড়ে চলে যাওয়ার স্ট্যাটাস গুলো এবং বিদেশ যাওয়া নিয়ে উক্তি গুলো জেনে নিলেন। প্রবাস জীবন বড় কষ্টের জীবন এটিই হলো নিষ্ঠুর বাস্তবতা। প্রবাস জীবন নিয়ে উক্তি গুলো শেয়ার করে আপনি মানসিকভাবে প্রশান্তি লাভ করতে পারেন। পরবর্তী অংশে আমরা ভাইয়ের বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস গুলো আপনাদের সামনে উপস্থাপন করব। 

ভাই বিদেশ যাওয়ার স্ট্যাটাস | প্রবাসী ভাইকে নিয়ে স্ট্যাটাস

ভাই বড় ধন রক্তের বাঁধন, এ বাঁধন যেন ছিন্ন করার ক্ষমতা কারো নেই। বড় ভাই অথবা ছোট ভাই বিদেশ যাওয়ার সময় আমাদের কষ্টের যেন সীমা থাকে না। তাই এখানে আমরা বড় ভাই প্রবাসে যাওয়ার স্ট্যাটাস সমূহ চমৎকার ভাবে তুলে ধরব। এবার নিচের অংশ থেকে ভাই বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস গুলো এক নজরে জেনে ফেলুন। 

  • "পরিবারের শখ আহ্লাদ পূরণ করার জন্য তুমি আজ প্রবাস জীবন গ্রহণ করতে চলেছ। তোমার বিদেশ যাত্রা শুভ হোক ভাই এই কামনা করি সব সময়। তুমি কখনোই কোন কিছু আমাদের জন্য অপূর্ণ রাখোনি। তোমার জন্য আমাদের দোয়ার ভান্ডারও অফুরন্ত রয়েছে।"
  • "প্রিয় ভাই তোমার প্রবাস জীবন সুখের হোক স্ট্যাটাস দিয়ে তোমাকে জানিয়ে দিলাম। নিজের সুখকে বিসর্জন দিয়ে আজ পরিবারের সুখের জন্য তুমি প্রবাসী হয়েছো। নিশ্চয়ই তুমি তোমার কষ্টের উত্তম প্রতিদান পাবে ইনশাআল্লাহ।"

  • "প্রবাস জীবন বড় কষ্টের জীবন এই বাস্তবতাকে মেনে নিয়ে তুমি বিদেশে অবস্থান করছো। না জানি তুমি কেমন আছো। ভাইয়া তুমি নিজের খেয়াল রেখো, আর যত দ্রুত সম্ভব দেশে আসার চেষ্টা কর। আমরা সব সময় তোমার জন্য অপেক্ষারত পথিক হয়ে বসে আছি।"

  • "প্রিয় ভাই পৃথিবীর যে প্রান্তেই থাকো না কেন তোমার প্রবাস জীবনের কথা আমার সাথে নির্দ্বিধায় শেয়ার করো। প্রবাস জীবন কেমন কাটাচ্ছো তা জানাতে ভুলো না। সব সময় অনেক ভালো থাকো এই দোয়া ও ভালোবাসা রইল নিরন্তর।"
বন্ধুরা এ অংশ থেকে আপনারা প্রবাসী ভাইয়ের বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস গুলো জানতে পেরেছেন। এতদুর পর্যন্ত পোস্টটি পড়ে নিশ্চয়ই আপনারা দেশ ছেড়ে চলে যাওয়ার স্ট্যাটাস গুলো থেকে অনুধাবন করতে পেরেছেন প্রবাসে যাওয়ার জন্য বিদায় অত্যন্ত হৃদয়বিদারক ও কষ্টের। 

চাচা বিদেশ যাওয়ার স্ট্যাটাস - মামা বিদেশ যাওয়ার স্ট্যাটাস 

বন্ধুরা আপনারা ইতোমধ্যে বিদেশ যাওয়া নিয়ে ক্যাপশন ও উক্তি গুলো সম্পর্কে অবগত হয়েছেন। এবার মামা ও কাকার বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস গুলো কেমন হতে পারে তা নিচের অংশটি পড়ে দেখে নিন। 

  • "প্রিয় চাচা/মামা/কাকা কোন কিছু পাওয়ার জন্য অবশ্যই কোন কিছুকে বিদায় দিতে হবে। আপনিও হয়তো সেটিই করেছেন। আপনার প্রবাস জীবনের কথা আমাকে জানাতে পারেন। আর কবে দেশে ফিরছেন সে ব্যাপারে তাড়াতাড়ি খবর পাঠান। "

  • "কোন বিদায়ই কখনো সুখের হতে পারে না তবুও বাস্তবতাকে মেনে নিয়ে বিদায় জানাতেই হয়। তবে কখনো যদি বিদায় বেলা আসে তবে সেটি যেন হয় সুখের বিদায়। আপনার বিদেশ যাত্রার জন্য রইল চিরন্তন শুভকামনা"

  • "চলে যাওয়া সহজ কিন্তু চলে যাওয়ার পর কাউকে মিস করার অনুভূতি অনেক কষ্টের। আমি এবং আমার পরিবার আপনাকে অনেক মিস করব। যত দ্রুত সম্ভব আমাদের মাঝে আবারো ফিরে আসার চেষ্টা করবেন।"

  • "সেই বিদায় হয় সার্থক যে বিদায়ে আপনি কারো ক্ষতি করেননি। আপনি সব সময় বন্ধুর মতো আমাদের পাশে ছিলেন। এই বিদায় বেলায় তাই আপনাকে বলতে হয় আপনার ভবিষ্যতের জন্য শুভকামনা ও অনেক অনেক শুভেচ্ছা। আপনার বিদেশ যাওয়ার পর হয়তো কেউ আমাকে এতটা আদর করবে না।"
এখানে আমরা বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস গুলো বিস্তারিত আপনাদের সামনে তুলে ধরলাম। আপনার প্রয়োজনমাফিক এই ক্যাপশন ও স্ট্যাটাস গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারেন।

শেষ বক্তব্য - বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস | প্রবাসে যাওয়ার স্ট্যাটাস 

প্রিয় বন্ধুরা আশা করি শেষ পর্যন্ত পোস্টটি পড়ে নিয়ে আপনারা বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস গুলো কেমন হয় তা বুঝতে পেরেছেন। প্রবাস জীবনের কষ্টের স্ট্যাটাস গুলো থেকে নিশ্চয়ই আপনারা প্রবাসীদের কষ্টের গল্প এমন হতে পারে তা অনুধাবন করতে পারছেন। চাইলে আপনার অন্য বন্ধুদের সাথে বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস গুলো শেয়ার করে দিতে পারেন। এছাড়াও বিভিন্ন টপিকে নিত্যনতুন স্ট্যাটাস, ক্যাপশন, উক্তি, বাণী, গান, কবিতা ইত্যাদি জানতে চাইলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। আমরা নিয়মিতভাবে আপডেটেড বিভিন্ন আর্টিকেল আমাদের ওয়েবসাইটে পাবলিশ করে থাকি। 

FAQs (প্রশ্নোত্তর)

প্রশ্ন: প্রবাসী হওয়ার যোগ্যতা কি?
উত্তর: পড়াশোনা ও কাজের সুবাদে অন্য দেশে গমন করে সেখানে বসবাস করাই হলো প্রবাসীদের কাজ। যারা কাজের জন্য বিবেচিত হয় তারা সবাই প্রবাসী হওয়ার যোগ্যতা রাখে। 

প্রশ্ন: পৃথিবীতে প্রবাসীর সংখ্যা কত? 
উত্তর: সর্বশেষ ২০২০ সালের তথ্য অনুযায়ী এই পৃথিবীতে প্রবাসীর সংখ্যা প্রায় ৩০০ মিলিয়ন। বিভিন্ন বৈশ্বিক প্রেক্ষাপটের কারণে  প্রতিনিয়ত প্রবাসীদের সংখ্যা বেড়েই চলেছে। 

প্রশ্ন: কোন দেশে প্রবাসী সংখ্যা সবচেয়ে বেশি? 
উত্তর: ভারতে পৃথিবীর অন্যান্য যে কোন দেশের তুলনায় প্রবাসী সংখ্যা অনেক বেশি। বর্তমানে প্রায় ২০ মিলিয়ন মানুষ ভারতে প্রবাসী হিসেবে বসবাস করছে। 

প্রশ্ন: মানুষ কেন প্রবাসী হয়? 
উত্তর: উন্নত জীবন যাপনের আশায় ও জীবনে ভালো কিছু করার নেশায় মানুষ প্রবাস জীবনকে বেছে নেয়। তবে দেশে চাকরির অভাব হলে মানুষ বিদেশ মুখী হয়ে পড়ে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Rubel
    Rubel 5 May 2024 at 00:20

    This comment has been removed by the author.

    • Rubel
      Rubel 5 May 2024 at 00:21

      Very Helpfull Thanks Thanks

এই পোস্টে কমেন্ট করতে এখানে ক্লিক করুন

অনির্বাণ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url