জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম - জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট লিংক

অনেকেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট কিভাবে দেখে সে নিয়মটি জানেনা। তাই সকলের সুবিধার্থে আজকের এই পোষ্টে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। একই সাথে জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট লিংক থেকে কিভাবে অনার্স, মাস্টার্স ও ডিগ্রির রেজাল্ট চেক করে সে বিষয়টিও সহজ ভাবে তুলে ধরব।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম - জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট লিংক

আমাদের দেশের সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করে। পুরো বছর জুড়েই জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সাবজেক্ট বা কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হয় আর সে কারণে  শিক্ষার্থীদের রেজাল্ট দেখার প্রয়োজন হয়। খুব সহজে অনলাইনে কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখা যায় সে বিষয় নিয়েই আজকের আর্টিকেল সাজিয়েছি। পোস্ট এর ভেতরে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট লিংক দিয়ে দেবো যেখান থেকে আপনারা পরীক্ষা সংক্রান্ত সার্বিক তথ্য পেয়ে যাবেন। তাই আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হয়ে থাকলে এই পোস্টটি আপনার অনেক উপকারে আসবে। 

পোস্ট সূচিপত্র - জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম - জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট লিংক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট লিংক জেনে নিন 

বর্তমানে শিক্ষা কার্যক্রম আরো সহজ ভাবে পরিচালনার জন্য প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনলাইন নির্ভর হতে শুরু করেছে। বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়গুলো এখন তাদের নোটিশ, ফলাফল ও প্রতিষ্ঠান সংশ্লিষ্ট অন্যান্য তথ্য নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ও তার ব্যতিক্রম নয়। বেশ কয়েক বছর আগেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট শিক্ষার্থীদের সুবিধার জন্য পাবলিশ করা হয়েছে। শিক্ষার্থীরা খুব সহজেই পরীক্ষা সংক্রান্ত তথ্য, নতুন নোটিশ, ফলাফল সেই ওয়েবসাইট থেকে দেখে নিতে পারছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট লিঙ্কে প্রবেশ করার জন্য এখানে চাপ দিন। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ দেখার উপায় 

অনেক শিক্ষার্থী রয়েছেন যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের আপডেটেড বিভিন্ন অফিশিয়াল নোটিশ দেখতে চান। ডিগ্রী/অনার্স/মাস্টার্স পরীক্ষা শুরুর সময়সূচী, পরীক্ষার রেজাল্ট বের হওয়ার তারিখ, ক্লাস বন্ধের বিজ্ঞপ্তি, ক্লাস শুরুর তারিখ ইত্যাদি যাবতীয় দরকারি ইনফরমেশন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে তারিখসহ নোটিশ আকারে প্রকাশ করা হয়ে থাকে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সকল কলেজগুলোর জন্য এই নোটিশগুলো প্রযোজ্য হয়। আপনারা খুব সহজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ কিভাবে এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে জেনে নিবেন চলুন সে বিষয়টি এবার দেখে ফেলি। 

সেজন্য সর্বপ্রথম আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। মোবাইল থেকে প্রবেশ করলে উপরে একটি মেনু অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে নিচে নোটিশ অপশন এর উপর ক্লিক করলেই সর্বশেষ সকল নোটিশ দেখতে পাবেন। এছাড়াও ওয়েবসাইটের হোমপেজ স্ক্রল করে একটু নিচে আসলেই আপনারা Notice অপশনের ভেতর জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার নোটিশ, এডমিশন পরীক্ষার নোটিশ, অন্যান্য অফিসিয়াল নিউজ সহ সকল আপডেট পেয়ে যাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ দেখার নিয়ম - জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম | জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট বের করার নিয়ম (অনার্স, মাস্টার্স, ডিগ্রি পাস কোর্স)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশগুলো কিভাবে চেক করতে হয় সে নিয়মটি আপনারা ইতোমধ্যে জেনে ফেলেছেন। এবার ডিগ্রি, অনার্স, মাস্টার্স পরীক্ষার জন্য কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখা যায় সে নিয়মটি আপনাদের পর্যায়ক্রমে দেখাবো। 

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট দেখার নিয়ম:

আমাদের দেশে লাখ লাখ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে চার বছরের অনার্স কোর্সটি সম্পন্ন করে থাকে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান যেমন বেড়েছে তেমনি সেশনজট অনেক কমে গিয়েছে। নিয়মিত পরীক্ষা গ্রহণের ফলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে চলেছে। 

আরও পড়ুন: ফেসবুকে ফলোয়ার বাড়ানোর ১২টি সেরা উপায়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্সের যে কোন বর্ষের রেজাল্ট আপনি এখন ন্যাশনাল ইউনিভার্সিটির ওয়েবসাইট থেকেই অল্প সময়ের ভেতর বের করতে পারবেন। 

  • সেজন্য সর্বপ্রথম আপনাকে মোবাইলের ক্রোম ব্রাউজার থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের Result দেখার লিংকে প্রবেশ করতে হবে। রেজাল্ট দেখার লিংকে প্রবেশ করার জন্য এখানে চাপ দিন

  • তারপর আপনি বাম সাইডের অংশ থেকে Honours অপশনটিতে ক্লিক করলেই অনার্স ১ম বর্ষ, অনার্স ২য় বর্ষ, অনার্স ৩য় বর্ষ, অনার্স ৪র্থ বর্ষ সহ অনার্সের যে কোন রেজাল্ট দেখতে পারবেন।

  • ধরুন আপনি অনার্স প্রথম বর্ষের রেজাল্ট চেক করতে চান। সেক্ষেত্রে প্রথম বর্ষের উপর ক্লিক করলেই একটি নতুন ইন্টারফেসের পেজ আপনাদের সামনে আসবে।

  • এরপর সেই পেজে আপনার রোল, রেজিস্ট্রেশন নম্বর এবং পরীক্ষার সাল সঠিকভাবে প্রবেশ করিয়ে ক্যাপচা পূরণ করলেই অনার্সের Individual Result দেখে নিতে পারবেন। আবার চাইলে Collegewise Result রেজাল্টও দেখার সুযোগ রয়েছে। সেক্ষেত্রে আপনার কলেজ কোডটি দেওয়ার প্রয়োজন হবে।
    জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স রেজাল্ট - জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম

সুতরাং মোবাইলে ওয়েবসাইট ভিজিট করে কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের রেজাল্ট দেখতে হয় তা আপনারা বুঝতে পারলেন। একই নিয়মে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ রেজাল্ট, অনার্স ৩য় বর্ষ রেজাল্ট, অনার্স ৪র্থ বর্ষ রেজাল্ট তথা  মাত্র কয়েক সেকেন্ড সময়েই বের করতে পারবেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ফলাফল দেখার নিয়ম:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পরীক্ষার ফলাফল দেখার নিয়মও অনেকটা অনার্স রেজাল্ট দেখার নিয়মের অনুরূপ। সেজন্য আপনাকে রেজাল্টের পেজ থেকে Masters অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর আপনি প্রিলিমিনারি মাস্টার্স ও মাস্টার্স ফাইনাল পরীক্ষার রেজাল্ট অপশন দেখতে পাবেন। সেখান থেকে আপনার কাঙ্ক্ষিত পরীক্ষার রেজাল্ট দেখার জন্য রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার সাল উল্লেখ করে ও সবশেষে ক্যাপচা পূরণ করে সার্চ দিতে হবে। সার্ভার ফ্রি থাকলে কয়েক সেকেন্ডের মাঝেই আপনার মাস্টার্সের প্রত্যাশিত ফলাফলটি দেখে নিতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ফলাফল - জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি রেজাল্ট দেখার নিয়ম:

ডিগ্রী পাস কোর্স পরীক্ষার রেজাল্ট দেখার জন্যও আপনাকে অনার্স ও মাস্টার্স পরীক্ষার ফলাফল দেখার অনুরূপ নিয়মে আগাতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট ডিগ্রী দেখার জন্য পূর্বের মত ওয়েবসাইটের রেজাল্ট পেজে প্রবেশ করতে হবে। তারপর সেখান থেকে Degree Result অপশনে ক্লিক করলে, ডিগ্রি ১ম বর্ষ, ডিগ্রি ২য় বর্ষ, ডিগ্রি ৩য় বর্ষ, ডিগ্রি ৪র্থ বর্ষ অপশন গুলো দেখতে পাবেন। এরপরে আপনি যে ইয়ারে আছেন সেই ইয়ারে ক্লিক করলে নতুন একটি ইন্টারফেস শো করবে। সেখানেই পূর্বের মতো নিয়মে রোল, রেজিস্ট্রেশন এবং সাল প্রবেশ করিয়ে ক্যাপচা পূরণ করলেই রেজাল্ট দেখে নিতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রফেশনাল রেজাল্ট দেখার নিয়ম:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন অনার্স প্রফেশনাল কোর্সের রেজাল্ট দেখার জন্য আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের Result পেজে প্রবেশ করতে হবে। অতঃপর আপনি যে প্রফেশনাল কোর্সের রেজাল্ট খুঁজছেন সেটিতে ক্লিক করে যথাক্রমে রোল, রেজিস্ট্রেশন এবং সাল প্রবেশ করাতে হবে। সবশেষে ক্যাপচা পূরণ করে সার্চ করলেই আপনার কাঙ্খিত ফলাফল দেখতে পাবেন। 

প্রিয় শিক্ষার্থীরা এতক্ষণ পোষ্টটি পড়ে নিশ্চয়ই বুঝতে পারলেন জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম কত সহজ তাই না! আশা করি আপনাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল কিভাবে দেখে সে সংক্রান্ত সকল কনফিউশন দূর হয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট কতদিন পর দেয়? 

বন্ধুরা পোস্টের আগের অংশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম আপনাদের সামনে পূর্ণাঙ্গ ভাবে তুলে ধরেছি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেকোনো পরীক্ষার ফলাফল জানার জন্য পোষ্টের আগের অংশে বর্ণিত নিয়মটি অনুসরণ করতে পারেন। আবার মোবাইলের এসএমএস অপশন থেকেও আপনার কাঙ্ক্ষিত ফলাফলটি নিতে পারেন।

আরও পড়ুন: বিদেশ যাওয়ার বিদায় স্ট্যাটাস - বিদেশ যাওয়া নিয়ে ক্যাপশন, উক্তি ও কবিতা

অপরদিকে অনেকের একটি কমন প্রশ্ন রয়েছে যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট কতদিন পর প্রকাশিত হয়ে থাকে। তাদের উদ্দেশ্যে বলতে চাই সাধারণত কোন পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মাঝেই জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল ঘোষণা করে। ফলাফল ঘোষণার পূর্বে তারা বিষয়টি অন্তত ৭ দিন আগে নোটিশ আকারে প্রকাশ করে সকলকে অবগত করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম জেনে রাখতে পোষ্টের পূর্ববর্তী অংশ দেখুন। 

SMS এর মাধ্যমে অনার্স, মাস্টার্স ও ডিগ্রি রেজাল্ট দেখার নিয়ম | মোবাইলে অনার্স রেজাল্ট দেখার নিয়ম 

অনার্স রেজাল্ট দেখার ওয়েবসাইট কোনটি এবং সেই ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে রেজাল্ট দেখতে হয় সে নিয়মটি আপনারা অলরেডি জেনেছেন। মোবাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার আরো একটি সহজতম পদ্ধতি হলো sms. আপনারা হাতে থাকা মোবাইল এর মাধ্যমে ছোট্ট একটি এসএমএস পাঠিয়ে অনার্স, মাস্টার্স, ডিগ্রীর ফলাফল দেখতে পারবেন। 

১) অনার্সের ক্ষেত্রে আপনাকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে NU <স্পেস> H1 <স্পেস> Honours Roll Number দিয়ে 16222 নাম্বারে পাঠিয়ে দিতে হবে। (এখানে বিশেষভাবে লক্ষ্যণীয় আপনি যে বর্ষের রেজাল্ট বের করবেন ম্যাসেজের ভেতর H এর পরে সেই বর্ষ সংখ্যা দিয়ে দেবেন। সেক্ষেত্রে দ্বিতীয় বর্ষ হলে H2, তৃতীয় বর্ষ হলে H3, চতুর্থ বর্ষ হলে H4 ব্যবহার করবেন।) কয়েক মুহূর্ত পরেই ফিরতি এসএমএসে আপনি আপনার ফলাফল দেখতে পাবেন। 

উদাহরণ: NU H1 123456 তারপর Send to 16222. 

২) মাস্টার্স এর ক্ষেত্রে আপনাকে মেসেজ অপশনে গিয়ে NU <স্পেস> MF/MP <স্পেস> Honours Roll Number দিয়ে 16222 নাম্বারে পাঠিয়ে দিতে হবে। (বিশেষভাবে উল্লেখ্য যে মাস্টার্স প্রথম পর্ব হলে ম্যাসেজের ভেতর MF এবং মাস্টার্স দ্বিতীয় পর্ব হলে MP লিখতে হবে।)

উদাহরণ: NU MP 123456 তারপর Send to 16222

৩) এসএমএস এর মাধ্যমে ডিগ্রী রেজাল্ট বের করার জন্য আপনাকে মেসেজ অপশনে গিয়ে NU <স্পেস> DEG <স্পেস> Honours Roll Number দিয়ে 16222 নাম্বারে পাঠিয়ে দিতে হবে।

উদাহরণ: NU DEG 123456 তারপর Send to 16222

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট পরিবর্তন এর আবেদন 

বন্ধুরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে ইতোমধ্যে আপনারা বিস্তর ধারণা পেয়েছেন। কোন কারনে আপনার গ্রেডিং পয়েন্ট কম আসলে রেজাল্ট পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবেন। চলুন কিভাবে সেই আবেদন করবেন এবার তা ধাপে ধাপে জেনে ফেলি। 

আরও পড়ুন: মোবাইলে ফ্রিল্যান্সিং করার উপায় ২০২৪

  • সর্বপ্রথম আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এই ওয়েবসাইট থেকে সর্বশেষ প্রকাশিত রেজাল্ট ভালোভাবে দেখে নিয়ে তা প্রিন্ট করতে হবে। 
  • এরপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশে উল্লেখিত সময়ের ভেতর লিংকে প্রবেশ করে আপনার সকল প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইনে আবেদন করে পে স্লিপটি ডাউনলোড করে রাখতে হবে।
  • এরপর সোনালী ব্যাংকে গিয়ে অথবা সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে নির্ধারিত ফি জমা দিতে হবে। ব্যাস! ফি জমা দিয়ে দিলেই আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। 
  • রেজাল্ট এ অসন্তুষ্টি থাকলে কিভাবে আবেদন করবেন তা নিচের জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি অফিসিয়াল নোটিশের ছবি থেকে দেখে নিতে পারেন। 

শেষ মন্তব্য - জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট লিংক | জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম 

প্রিয় শিক্ষার্থী, আজকের এই পোস্টটি যদি শেষ পর্যন্ত পড়ে থাকেন তবে নিশ্চিতভাবেই কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখা যায় তা পুঙ্খানুপুঙ্খভাবে বুঝতে পেরেছেন। আশা করি এখন আর আপনাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোনো পরীক্ষার রেজাল্ট দেখতে অসুবিধা হবে না। একই সাথে আপনারা জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট লিংক কোনটি তাও অন্যদের জানাতে পারবেন। চাইলে আপনার অন্য বন্ধুদের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ পোস্টটি শেয়ার করে দিতে পারেন, যাতে তারা উপকৃত হতে পারে। প্রতিনিয়ত শিক্ষা বিষয়ক বিভিন্ন আপডেট নিউজ পেতে আমাদের ওয়েবসাইটে নজর রাখুন।

FAQs (সাধারণ জিজ্ঞাসা)

প্রশ্ন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট কিভাবে দেখব?
উত্তর: জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট চেক করার জন্য আপনি মোবাইলের এসএমএস অপশন ব্যবহার করতে পারেন কিংবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে রেজাল্ট দেখে নিতে পারে। 

প্রশ্ন: অনার্স ইনকোর্স পরীক্ষা কি?
উত্তর: স্নাতক পর্যায়ে সাধারণত ফাইনাল পরীক্ষার আগে যে সকল পরীক্ষা নেওয়া হয় তা ইনকোর্স আমি বিবেচিত। ফাইনাল পরীক্ষার ইমপ্রুভ দেওয়া গেলেও ইনকোর্স পরীক্ষার ইমপ্রুভ দেওয়া যায় না। এই নাম্বারটি সব সময় পূর্বেরটি রেখে দেওয়া হয়। 

প্রশ্ন: জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা কি? 
উত্তর: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স কোর্সে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগে একজন শিক্ষার্থীকে ভর্তি হতে হলে ন্যূনতম জিপিএ এসএসসি ৩.০০ এবং এইচএসসি তে ২.৫০ থাকতে হবে। আর মানবিক বিভাগে ভর্তির জন্য এসএসসি এবং এইচএসসি তে ২.৫০ থাকতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
এই পোস্টে কমেন্ট করতে এখানে ক্লিক করুন

অনির্বাণ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url