নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায়

আজ আমরা জানতে চলেছি নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে। বিভিন্ন কারণে নাকের দুই পাশে কালো দাগ হয়, আজকের আর্টিকেলের মধ্যে আলোচনা করব নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় নিয়ে। চলুন তাহলে দেখে নেওয়া যাক নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় গুলো কি কি।
নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় - নাকের ব্ল্যাকহেডস দূর করার উপায়

পোস্ট সূচিপত্রঃ নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় - নাকের ব্ল্যাকহেডস দূর করার উপায় 

ভূমিকা - নাকের কালো দাগ তোলার উপায় 

আমাদের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে, তবে এর মধ্যে খুব বেশি চোখে পড়ে যদি নাকে কোনরকম সমস্যা দেখা দেয় তাহলে। কারণ কারো দিকে তাকালে প্রথমত নাকের দিকে চোখ পরে। আর যদি নাকের উপর কালো দাগ হয়ে থাকে তাহলে সেটি দেখতে খুবই বেমানান লাগে। বিভিন্ন কারণে নাকের দুই পাশের ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বেশিরভাগ ক্ষেত্রে নাকের দুই পাশে অথবা নাকের উপরের কালো দাগ হওয়ার পেছনে ব্ল্যাকহেডস দায়ী থাকে। 

নাকের দুই পাশে ব্ল্যাকহেডস কিংবা হোয়াইটহেডস হওয়ার কারণেই মূলত নাকের দুই পাশে কালো দাগ পড়ে যায়। আজকে আমরা জানব নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে। নাকের উপরে কালো দাগ পড়লে সেটি ঘরোয়া পদ্ধতিতে কিভাবে দূর করবেন তার বিভিন্ন টোটকা নিয়েই আজকের পোষ্টের মূল আলোচনা সাজিয়েছি। অতএব পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। 

নাকের দুই পাশে কালো দাগ কেন হয়? 

নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় জেনে নেবার পূর্বে আপনাকে অবশ্যই নাকের দুই পাশে কালো দাগ কেন হয় সে সম্বন্ধে যথেষ্ট ধারণা থাকতে হবে। কেননা সেসব কারণগুলো জানা থাকলে আপনি খুব সহজেই নাকের কালো দাগ যাতে সৃষ্টি না হয় সে ব্যাপারে সচেতন থাকতে পারবেন। তবে চলুন নাকের পাশে কালো দাগ সৃষ্টির কারণ গুলো এবার এক নজরে জেনে ফেলি।

  • অতিরিক্ত ব্রণের কারণে 

  • মানসিক দুশ্চিন্তার জন্য 
  • ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডস এর জন্য 
  • নিয়মিত চশমা ব্যবহারের কারণে 

  • নাকের শাল হওয়ার দরুন

  • মেলানিন উৎপাদন বেশি হলে
  • ব্যক্তিবিশেষে এলার্জির কারণে 
  • ত্বকের ইনফেকশনের জন্য 
  • ত্বকে ময়লা ও ঘাম জমা হলে 
  • নিয়মিত ত্বকের যত্ন না নেওয়ার কারণে 
  • শীতকালে ত্বকে ক্রিম না মাখলে 

নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় | নাকের ব্ল্যাকহেডস দূর করার উপায় 

প্রিয় বন্ধুরা নাকের কালো দাগ দূর করার উপায় জেনে নেওয়ার উদ্দেশ্যেই হয়তো আপনারা এই পোস্টটি পড়া শুরু করেছেন। সাধারণত অতিরিক্ত গরম ও ধুলাবালির প্রকোপে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়। এর মধ্যে অন্যতম ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডসের সমস্যাগুলো। নাকের দুই পাশের কালো দাগ দূর করতে নিয়মিত ত্বকের পরিচর্যার প্রয়োজন। প্রচন্ড গরমে আমাদের শরীর থেকে অতিরিক্ত ঘাম বের হয়, এর ফলে ত্বকের কোষ গুলো স্বাভাবিকের চেয়ে অনেক বেশি প্রসারিত হয়ে যায়।

আরও পড়ুন: খুশকি হওয়ার কারণ কি - চিরতরে খুশকি দূর করার উপায়

যার কারনে ত্বকে অনেক বেশি ধুলাবালি প্রবেশ করতে সক্ষম হয় এবং নাকের দুই পাশে হোয়াইটহেডসে পরিণত হয়। অল্প সময়ের মধ্যে হোয়াইটহেডস পরিষ্কার না করা হলে, বাতাসের কারনে ব্ল্যাকহেডসে রূপান্তরিত হয়। তখন নাকের দুই পাশে কালো দাগ হয়ে যায়। নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় গুলো নিচে দেখানো হলো। আপনারা চাইলে ঘরে বসেই এই উপায় গুলো কাজে লাগাতে পারবেন।

১) গোলাপ জল ও কর্পূর ব্যবহারঃ নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় হিসাবে গোলাপ জল ও কর্পূর খুবই কার্যকর। এটি ব্যবহারের নিয়ম হলো- একটি পরিষ্কার পাত্র নিন, তাতে ১ চামচ কর্পূর নিন, সেই সাথে ১০০ গ্রাম পরিমাণ গোলাপ জল নিন। দুটি উপকরণ একসাথে মিশিয়ে রেখে দিন। তৈরিকৃত মিশ্রণটি দিনের বেলায় ২ থেকে ৩ বার তুলোর বলে নিয়ে নাকের উপর ব্যবহার করুন। এটি দিয়ে নাক পরিষ্কার করলে অল্প কিছুদিনের মধ্যেই হোয়াইটহেডস বা ব্ল্যাকহেডস কমে যাবে এবং নাকের দুই পাশের কালো দাগ দূর হয়ে যাবে।

২) খাবার সোডা ও দুধের ব্যবহারঃ নাকের দুই পাশের কালো দাগ দূর করতে খাবার সোডা ভালো কাজ করে। ব্যবহারের নিয়ম- ত্বকের প্রয়োজন অনুযায়ী দুধ নিন এবং তাতে সামান্য পরিমাণ খাবার সোডা মিশিয়ে নিন। এরপর তুলা দিয়ে নাকের উপর আলতো করে ঘষতে থাকুন। এটি ব্যবহারের ফলে নাকের উপরে জমে থাকা ধুলো-ময়লা গুলো খুব ভালোভাবে পরিষ্কার হয়ে যাবে। এতে করে নাকের দুই পাশের কালো দাগ কমে যাবে।

৩) মুলতানি মাটির ব্যবহারঃ নাকের উপরের কালো দাগ দূর করার জন্য মুলতানি মাটি এবং তার সাথে কিছু উপকরণ নিতে হবে। ব্যবহারের নিয়ম- এর জন্য আপনাকে নিতে হবে এক চামচ মুলতানি মাটি, তার সাথে পরিমাণ মত গোলাপ জল এবং কয়েকটি লবঙ্গ গুঁড়ো। তিনটি উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে, এরপর নাকের উপর ভালোভাবে লাগিয়ে রাখতে হবে। কিছুক্ষণ রাখার পর এটি শুকিয়ে এলে, ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে ফেলতে হবে। এটি নিয়মিত ব্যবহারে নাকের দুই পাশের কালো দাগ দূর করা সম্ভব।

নাকের দুই পাশের দাগ তোলার ঘরোয়া উপায় | নাকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায় 

সাধারণভাবে বলতে গেলে, ত্বকের যে কোন সমস্যার মূল কারণ হলো পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব। বিভিন্ন রকম কারণে নাকের দুই পাশে দাগ হয়, তবে অনেক সময় চশমা ব্যবহার করার কারণেও নাকের দুই পাশে দাগ পড়ে যায়। অনেককেই চোখের সমস্যার কারণে নিয়মিতভাবে চশমা ব্যবহার করতে হয়।

আর নিয়মিত চশমা ব্যবহারের ফলে নাকের দুই পাশে কালো দাগ পড়ে । আর সুন্দর নাকের দুই পাশে যদি কালো দাগ পড়ে তাহলে বস্তুত খুবই জঘন্য লাগে দেখতে। আর তাই আমরা আজকে জানব, নাকের গোড়ায় কালো দাগ দূর করার উপায় অর্থাৎ নাকের দুই পাশের দাগ তোলার ঘরোয়া উপায় সম্পর্কে। আসুন তাহলে দেখে নেই কিভাবে প্রাকৃতিকভাবে নাকের কালো দাগ দূর করবেন খুব সহজেই।

আলুর রসের ব্যবহারঃ যেকোনো দাগ দূর করতে আলুর রস ভীষণ কার্যকর। ব্যবহারের নিয়ম- প্রথমে এক টুকরো আলু গ্রেটার দিয়ে গ্রেট করে তা থেকে রস বের করে নিন। আপনি চাইলে ব্লেন্ডারে, ব্লেন্ড করে নিতে পারেন। আলুতে রয়েছে এনজাইম যা ত্বকের মরা কোষ দূর করতে সাহায্য করে এবং ত্বকের যেকোনো ধরনের দাগ কমিয়ে ফেলে।

আলুর রস বের করা হয়ে গেলে তা ভালোভাবে নাকের দুই পাশে লাগিয়ে নিন। ভালোভাবে লাগানো হলে সেই রস শুকানোর জন্য ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হাত দিয়ে আলতো করে নেড়ে নেড়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন ব্যবহারের ফলে নাকের দুই পাশের কালো দাগ খুব সহজেই উঠে যাবে।

অ্যাপেল সিডার ভিনেগার এর ব্যবহারঃ অ্যাপেল সিডার ভিনেগার এ রয়েছে প্রাকৃতিক এ্যাস্ট্রিনজেন্ট যা ত্বকের দাগ কমাতে সাহায্য করে। ব্যবহারের নিয়ম- একটি চায়ের কাপের এক কাপ পরিমাণ পানি নিন এবং তাতে এক চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। উপকরণ দুটি মেশানো হয়ে গেলে তুলা দিয়ে নাকের দুই পাশে লাগিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিটের জন্য। ১০ থেকে ১৫ মিনিট রাখার পর এটি ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে এই মিশ্রণটি প্রতিদিন রাতে ঘুমানোর আগে ব্যবহার করুন। এতে করে অল্প দিনের মধ্যেই নাকের দুই পাশের দাগ তোলা সম্ভব।

আরও পড়ুন: শুধু মসুর ডাল মুখে দিলে কি হয়

বাদাম তেলের ব্যবহারঃ নাকের দুই পাশে কালো দাগ পড়েছে? তবে আর চিন্তা কেন! বাদাম তেলে রয়েছে এক বিশেষ গুণ যা ত্বকের দাগ কমাতে সাহায্য করে ও ত্বককে উজ্জ্বল করে তুলে। ব্যবহারের নিয়ম- ৪/৫ ফোটা বাদাম তেল নিয়ে নাকের দুই পাশে ভালোভাবে ম্যাসাজ করুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে কাজটি করুন এবং সকালবেলায় ধুয়ে ফেলুন। কিছুদিন ব্যবহারেই আপনি ভালো ফলাফল পাবেন।

চশমার কারণে নাকের দুই পাশে কালো দাগ দূর করবেন যেভাবে

সাধারণত চশমা ব্যবহারকারীদের নাকের দুই পাশে কালো দাগ দেখা যায়। দীর্ঘদিন চশমা ব্যবহারের ফলে নাকের দুই পাশে কালচে দাগ পড়ে যায়। চশমা খুলে রাখলে দাগটি বেশ চোখে পড়ে। অনেকের চোখের সমস্যার জন্য নিয়মিতভাবে চশমা ব্যবহার করতে হয়, কিন্তু নাকের দুই পাশে দাগ হওয়ার কারণে অনেকে চশমা পড়তে চায় না। তবে আজ আমরা জানবো চশমার কারণে নাকের দুই পাশে কালো দাগ পড়েছে সেই সমস্যার সমাধান সম্পর্কে।

গোলাপ জলের ব্যবহারঃ চশমার কারণে নাকের দুই পাশে কালো দাগ পড়েছে? তবে চিন্তা না করে নিয়মিত গোলাপ জল ব্যবহারে নাকের দুই পাশের কালো দাগ নিমিষেই উঠে যাবে। গোলাপ জল আপনি দিনে ব্যবহার করতে পারেন, তবে নাকের দুই পাশের কালো দাগ দূর করতে রাতে ব্যবহার করাই উত্তম। এর জন্য একটি তুলোতে কয়েক ফোটা গোলাপ জল নিয়ে নাকের দুই পাশে লাগিয়ে রাখুন। এভাবে সারারাত রেখে দিন, পরের দিন সকালে ভালোভাবে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ভাবে ব্যবহার করুন, এতে করে নাকের দুই পাশের কালো দাগ দূর হয়ে যাবে।

মধুর ব্যবহারঃ চশমার কারণে সৃষ্ট নাকের দুই পাশে কালো দাগ দূর করতে ত্বকে মধু ব্যবহার করতে পারেন। ত্বক অনেক বেশি উজ্জ্বল করতে এবং দাগ দূর করে মসৃণ করতে সাহায্য করে এই অতি প্রাকৃতিক উপাদান মধু। ব্যবহারের নিয়ম- ১ চা চামচ মধু নিন ও ১ চা চামচ কাঁচা দুধ নিন। দুটি উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে, নাকের দুই পাশে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। এরপর ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য নিয়মিত কয়েকদিন ১ থেকে ২ বার করে ব্যবহার করুন।

চশমার কারণে নাকের দুই পাশে সৃষ্ট দাগ কমাতে করণীয়ঃ

  • চশমা কেনার সময় কয়েকটা বিষয় মাথায় রেখে চশমা কিনবেন। দেখে নিবেন হালকা ফ্রেমের চশমা যেন হয়। কারণ যত বেশি ভারি ফ্রেম হবে, তত তাড়াতাড়ি নাকের দুই পাশে কালো দাগ পড়ে যাবে।
  • লক্ষ্য রাখবেন চশমা যেন খুব টাইট না হয়। আপনার জন্য আরামদায়ক হবে ঠিক তেমন চশমা কিনুন।
  • সব সময় চশমা ব্যবহারের পূর্বে ভালোভাবে চশমা পরিষ্কার করে ব্যবহার করুন।
  • একটানা সারাদিন চশমা পরে থাকবেন না, কিছুক্ষণ পরপর চশমা খুলে রাখুন।

নাকের দুই পাশে কালো দাগ দূর করার ক্রিম

ইতোমধ্যে আপনারা নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় গুলো কিভাবে ঘরোয়া পদ্ধতিতে অনুসরণ করবেন সে বিষয়টি জেনে ফেলেছেন। আপনারা চাইলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী কিছু অ্যান্টিসেপটিক ক্রিম ব্যবহার করেও নাকের চারপাশের কালো দাগ অপসারণ করতে পারবেন। এটি অবশ্যই স্কিন বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নাকে ব্যবহার করবেন। বাজারে অনেক ভালো মানের অ্যান্টিসেপটিক ক্রিম পাওয়া যায়। চেষ্টা করবেন নকল ক্রিম পরিহার করে আসল ক্রিম ব্যবহার করতে। 

নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায়ঃ উপসংহার

বিভিন্ন রকম কারণে নাকে কালো দাগ সৃষ্টি হয়। কখনো সেটি হোয়াইটহেডস ও ব্ল্যাকহেডস এর কারণে কালো দাগ পড়ে, আবার কখনো কখনো ভারী ফ্রেমের চশমা ব্যবহারের কারণে। আজকে আমরা বিস্তারিতভাবে নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায় গুলো আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি এবং সেই সাথে চশমার কারণে নাকের দুই পাশে কালো দাগ পড়লে কি করবেন সেই সমস্যারও সমাধান দেওয়ার চেষ্টা করেছি। আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হবেন। পোস্টটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
এই পোস্টে কমেন্ট করতে এখানে ক্লিক করুন

অনির্বাণ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url