খুশকি হওয়ার কারণ কি - চিরতরে খুশকি দূর করার উপায়

খুবই বিরক্তিকর একটা সমস্যার নাম খুশকি। খুশকি হওয়ার কারণ কি এর উত্তর আমাদের মধ্যে অনেকেই জানেনা। আপনারা যদি জানতে চান খুশকি হওয়ার কারণ কি, তাহলে আমাদের পোস্টটি পড়ুন। কেননা খুশকি হওয়ার কারণ কি এবং খুশকি দূর করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা হবে আজকের এই আর্টিকেলে।
খুশকি হওয়ার কারণ কি - কয়েকদিনেই খুশকি দূর করার উপায়
শীতকাল শুরু হওয়ার আগে আমরা সাধারণত এই সমস্যায় পড়ে থাকি। আমাদের মাথার চুলের সবচেয়ে বড় শত্রু হলো খুশকি। খুশকি কেন হয়, খুশকি হলে করণীয় কি, খুশকি দূর করার উপায় ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আজকের পোস্টটি সাজিয়েছি। চলুন খুশকি থেকে মুক্তি পেতে আপনি কি ধরনের ব্যবস্থা গ্রহণ করবেন তা এই সম্পূর্ণ পোস্টটি পড়ে বিস্তারিত জানার চেষ্টা করি। 

পোস্ট সূচিপত্র | খুশকি হওয়ার কারণ কি - খুশকি দূর করার উপায় 

খুশকি কি ছোঁয়াচে? 

খুশকি হওয়ার কারণ কি এবং খুশকি দূর করার উপায়, শিরোনামের এই পোস্টে এখন জানবো খুশকি কি। খুশকি হচ্ছে মাথার খুলির ত্বকের এক প্রকার চর্ম রোগ। অতি পরিচিত একটি চর্ম রোগের৷ প্রচলিত নাম হলো খুশকি। প্রতিনিয়ত বিভিন্ন বয়সের মানুষ এই খুশকির সমস্যায় পড়ে থাকেন। আমাদের মাথার চুলের সবচেয়ে বড় শত্রু হলো খুশকি। মাথায় খুশকি হলে চুলের প্রচন্ড ক্ষতি হয়ে যায় এবং মাথায় প্রচন্ড চুলকায়। ফলশ্রুতিতে প্রতিনিয়ত মাথার চুল পড়ে মাথা টাক হয়ে যায়। আরো একটি বড় সমস্যা হলো খুশকি মূলত ছোঁয়াচে। 

আরো পড়ুন: ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায় - ব্লাড ক্যান্সারের লক্ষণ ও কারণ

তাই অন্যের ব্যবহার করা চিরুনি ব্যবহার করলেও খুশকি দ্বারা আক্রান্ত সম্ভাবনা থাকে। চুলে ও মাথায় খুশকি কেন হয় এই প্রশ্নের উত্তর অনেকেই খুঁজে থাকেন। আসলে জীবনে প্রত্যেক মানুষকেই কোন না কোন এক সময় খুশকির যন্ত্রণা ভোগ করতে হয়। সমস্যাটিকে আমরা অতটা গুরুত্ব দেই না। কিন্তু দীর্ঘদিন যাবৎ মাথায় খুশকি হলে তা থেকে বড় ধরনের বিপদ হতে পারে। সেজন্য খুশকি কিভাবে দূর করা যায় সে ব্যাপারটি আমাদের অবশ্যই জেনে রাখতে হবে। পোস্টের পরবর্তী অংশে খুশকি দূর করার উপায় জানতে পারবেন। 

খুশকি হওয়ার কারণ কি | চুলে খুশকি হওয়ার কারণ 

খুশকি হওয়ার কারণ কি এ প্রশ্নটি সকলের মনেই ঘুরপাক খায়। এই বিষয়ে যদি বলি তাহলে বলতে হয় মাথায় খুশকি হওয়ার নানাবিধ কারণ আছে। অনেক সময় বংশগত বা জেনেটিক কারণেও কিন্তু মাথায় খুশকি হয়। এছাড়া মাথার খুলির ত্বকে ফাঙ্গাস বা ইস্ট জীবাণুর সংক্রমণে তেল গ্রন্থি থেকে ত্বকের তৈলাক্ততার পরিমাণ বেড়ে যায়। এর ফলে মাথাযর চুলে খুশকি হয়। আশা করি চুলে খুশকি হওয়ার মূল কারণটি বুঝতে পেরেছেন। 

আরো পড়ুন: কালোজিরা খাওয়ার উপকারিতা ও অপকারিতা - কালোজিরা খাওয়ার নিয়ম

মাথায় খুশকি হলে চুলকানির পরিমাণ বেড়ে যায়। আর যখন অতিরিক্ত চুলকানো হয় তখন মাথার চুলের গোড়ায় ক্ষতি হয় এবং নিয়মিত চুল পড়তে পারে। সমস্যাটা আমরা হালকাভাবে নিলেও একসময় এটি কিন্তু বিপদজনক হয়ে ওঠে। মাথায় খুশকি হওয়ার কারণ কি এ বিষয়ে আরো কিছু তথ্য এবার জানি চলুন। তারপর খুশকি কিভাবে কমানো যায় সে বিষয়ে কিছু কার্যকরী প্রাকৃতিক টোটকা আপনাদের সাথে শেয়ার করব। 

  • মাথার ত্বক অপরিষ্কার থাকলে খুশকি হয়।
  • মাথায় অতিরিক্ত তেল ব্যবহার করলে ধুলাবালি জমে যায় এবং একসময় ছত্রাকের সংক্রমণে খুশকিতে পরিণত হয়।
  • খুশকি হওয়ার কারণ কি, এই কথার উত্তরে বলা যায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে মাথার খুলির কোষ গুলোর স্বাভাবিক ক্রিয়ায় সচল থাকতে পারেনা। মাথার খুলির ত্বক শুষ্ক হয়ে যায় এবং চুলের গোড়ায় ইস্টের সংক্রমণে খুশকি হয়।
  • পানির কারণেও মাথায় খুশকি হতে পারে। দৈনন্দিন ব্যবহৃত পানিতে যদি আয়রনের পরিমাণ বেশি থাকে তাহলে সে পানি ব্যবহারে মাথায় খুশকি সৃষ্টি হবে।
  • অতিরিক্ত মানসিক চাপের ও দুশ্চিন্তার কারনে মাথায় খুশকি হয়।
  • নিয়মিত চুল না আচড়ানোর ফলে মাথায় খুশকি হয়। নিয়মিত চুল আঁচড়ালে মাথার ত্বকে অক্সিজেনের প্রবাহ ঠিক থাকে এবং রক্ত চলাচল ঠিক থাকে।
  • ফাঙ্গাস বা ইস্ট এর আক্রমণে মাথায় খুশকি হয়। ফাঙ্গাস ও ইস্ট সাধারণত যেকোনোভাবে মাথার চুলে সংক্রমিত হয়ে থাকে। 
  • বাইরের প্রচণ্ড ময়লা ও ধুলাবালি চুলের গোড়ায় জমে খুশকি হয়।
  • নিয়ম অনুযায়ী মাথায় শ্যাম্পু না করলে খুশকি হয়। অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়তে পারে।
  • যারা গরম পানি দিয়ে গোসল করেন তাদের মাথায় খুশকি হওয়ার সম্ভাবনা থাকে। কারণ গরম পানির অতিরিক্ত তাপ মাথার ত্বকে খুশকি সৃষ্টি করে। 

খুশকি কেন হয় আশা করি এ অংশ থেকে আপনারা সে বিষয়ে সুস্পষ্ট একটি ধারণা পেয়ে গেছেন। এবার পরবর্তী অংশে খুশকি দূর করার ঘরোয়া উপায় কি হতে পারে সে সম্বন্ধে আপনাদের চমৎকার আইডিয়া দেব। 

খুশকি দূর করার উপায় | খুশকি দূর করার প্রাকৃতিক উপায় 

মাথায় খুশকি হলে আমরা একটা বিরক্তিকর অবস্থার মধ্যে পড়ে যাই। যখন তখন মাথা চুলকায়, খুশকিতে জামা কাপড় নোংরা হয়ে যায়। খুশকি হওয়ার কারণ কি সেটা তো আপনি উপরে জেনে এসেছেন। এখন আমরা জানবো খুশকি দূর করার উপায় সমূহ সম্পর্কে।

আরো পড়ুন: নাকের দুই পাশে কালো দাগ দূর করার উপায়

আমাদের মাথার চুলের সবচেয়ে বড় শত্রু হলো খুশকি। মাথায় খুশকি হলে চুলের প্রচন্ড ক্ষতি হয়ে যায় এবং মাথায় খুব চুলকানি হয়। এর ফলে প্রতিনিয়ত মাথার চুল পড়ে মাথা টাক হয়ে যেতে পারে। তাই মাথার ত্বকের স্বাস্থ্যকে ভালো রাখার জন্য খুশকি কিভাবে দূর করা যায় তা জেনে রাখা আবশ্যক। 

  • মাথায় খুশকি হলে কি করা উচিত তা অনেকেই বুঝতে পারেন না। প্রথমত আপনাকে যা করতে হবে তা হল মাথার ত্বক সব সময় পরিষ্কার রাখতে হবে। তাহলে মাথার ত্বকে আলো বাতাস প্রবেশ করতে পারবে এবং চুলের গোড়া ঠিক থাকবে। এর ফলে মাথায় খুশকি আক্রমণ হবে না।
  • খুশকি দূর করার তেল হিসাবে মাথায় নিমের তেল ব্যবহার করলে দ্রুত ফল পাওয়া যায়। কারণ নিমের তেলে আছে অ্যান্টিসেপটিক, এন্টিহিস্টামিন এন্টিফাঙ্গাল গুণাগুণ। যা মাথার ত্বকের ক্ষতিকর ব্যাকটেরিয়াকে ধ্বংস করে ত্বক পরিষ্কার রাখে। সহজেই মাথায় খুশকি হয়। 
  • মাথায় প্রচন্ড খুশকি হলে লেবু রস ও কিছু পানি একত্রে মিশিয়ে মাথায় মেসেজ করুন এবং পাঁচ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত কয়েকদিন অনুসরণ করলে মাথার ভেতর থেকে খুশকি নিমিষেই দূর হয়ে যাবে। লেবুর রস মাথার ত্বকের জন্য অত্যন্ত ফলপ্রসু। 
  • খুশকি হলে কি করবো এ ব্যাপারটি ভেবে অনেকেই ঘাবড়ে যান। কিন্তু ঘরোয়া উপায়ে মাথায় খুশকি দূর করার জন্য পেঁয়াজের রস ব্যবহার অত্যন্ত কার্যকরী হতে পারে। সপ্তাহে অন্তত দুইবার পেঁয়াজের রস চুলে দিলে সেটি একাধারে খুশকি দূর করে এবং চুল পড়া ও চুল পাকা রোধ করে। 
  • মাথায় খুশকি হলে করণীয় হলো খুশকি দূর করার ভালো শ্যাম্পু বাজার থেকে সংগ্রহ করে তা নিয়মিত ইউজ করা। কারণ ছেলেদের খুশকি দূর করার শ্যাম্পু গুলোতে প্রচুর পরিমাণে মাল্টিভিটামিন উপাদান থাকে। যা খুশকি প্রতিরোধ ও প্রতিকার দারুন সহায়ক।
  • খুশকি দূর করতে মেথি খুবই উপকারী। গরম নারিকেল তেলে মেথির গুড়া মিশিয়ে মাথায় ম্যাসাজ করে অন্ততপক্ষে ৩০ মিনিট থেকে এক ঘন্টা পর ধুয়ে ফেলুন। খুশকি দূর করার উপায় হিসেবে এ পদ্ধতিটি মহিলাদের জন্য বিস্ময়কর ফলাফল দেবে। 
  • মাথায় খাঁটি নারিকেল তেল ব্যবহার করলে সহজে মাথায় খুশকি হয় না। তাই খুশকি কমাতে ও খুশকি প্রতিরোধে খাঁটি নারিকেল তেলের যেন জুড়ি মেলা ভার। সরিষার তেলও খুশকি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 
  • খুশকি কমানোর উপায় হিসাবে জবা ফুলের পাতা পেস্ট করে চুলের গোড়ায় লাগালে খুশকি পূর্বের তুলনায় অনেকটাই কমে আসবে। দীর্ঘ মেয়াদী ফল পেতে নিয়মিত মাথার চুলে জবা ফুলের পাতা বেটে লাগানো যেতে পারে। 
  • খুশকি দূর করার প্রাকৃতিক উপায় হিসেবে রসুনের ব্যবহার অতি প্রাচীন। কারণ রসুনের পেস্ট খুশকি দূর করতে সাহায্য করে। আর রসুন অত্যন্ত সহজলভ্য হওয়ায় আমরা যেকোনো সময় এ উপায়টি কাজে লাগিয়ে দেখতে পারি। 
  • জোজোবা অয়েল ব্যবহার করলে মাথার খুশকি চিরতরে দূর হয়৷ সেজন্য অবশ্যই আপনাকে ভালো মানের জোজোবা তেল সংগ্রহ করতে হবে। আর খুশকি হওয়ার কারণ কি তা জানার জন্য পোষ্টের আগের অংশ দেখে নিন। 

বন্ধুরা আশা করি পোষ্টের এই অংশটি পড়ে আপনারা খুশকি দূর করার ঘরোয়া উপায় সম্বন্ধে বিস্তর ধারণা লাভ করতে পেরেছেন। খুশকি দূর করার উপায় হিসাবে উপরে বর্ণিত প্রত্যেকটি পদ্ধতি অত্যন্ত স্বাস্থ্যসম্মত ও কার্যকরী। আশা করি এসকল উপায় কাজে লাগাতে পারলে আপনি খুব সহজেই মাথার খুশকি সমস্যা থেকে মুক্তি লাভ করতে পারবেন। 

খুশকি দূর করার ঔষধ

খুশকি হওয়ার কারণ কি এবং মাথায় খুশকি হলে করণীয় কি তা আমরা উপরে জেনে আসলাম। খুশকি দূর করার জন্য বিভিন্ন ধরনের ঔষধ বাজারে পাওয়া যায়। যেগুলো ব্যবহার করলে খুব সহজেই মাথার খুশকি চিরতরে দূর হয়। তবে এক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা খুবই জরুরী। খুশকি দূর করার ঔষধ ব্যবহারের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। প্রচলিত খুশকি দূর করার ঔষধ গুলো হলো:

  • নাট্রাম মুরিয়াটিকাম
  • ক্যালি সালফিউরিকাম
  • কারবোনিয়াম সালফুর্জাটাম

এই ঔষধ গুলো ছাড়াও ডাক্তাররা আরও বিভিন্ন ধরনের ঔষধ সাজেস্ট করে থাকেন। তবে প্রাকৃতিকভাবে খুশকি দূর করলে তা আপনার মাথার ত্বকের জন্য ভালো হবে। সেজন্য খুশকি দূর করার উপায় গুলো পোস্টের আগের অংশ থেকে ভালোভাবে জেনে নিন।

শেষ কথা | খুশকি হওয়ার কারণ কি - খুশকি দূর করার উপায়

প্রিয় পাঠক, এতক্ষণ আমরা আলোচনা করলাম খুশকি হওয়ার কারণ কি এবং খুশকি দূর করার উপায় সম্বন্ধে। আশা করি আপনারা আমাদের পোষ্টের মাধ্যমে বিস্তারিত জানতে পেরেছেন খুশকি দূর করার ঘরোয়া উপায় গুলো কিভাবে খুব সহজে কাজে লাগিয়ে আপনি মাথা থেকে চিরতরে খুশকি দূর করবেন। মাথায় খুশকি হলে কি হয় এবং খুশকি দূর করার উপায় সমূহ অন্যদের জানাতে পোস্টটি শেয়ার করে ফেলুন, যেন তারা খুব সহজেই খুশকি প্রতিকার ও প্রতিরোধ করতে পারে। নিয়মিত স্বাস্থ্য সচেতনতা মূলক পোস্ট পড়তে আমাদের সাথেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
এই পোস্টে কমেন্ট করতে এখানে ক্লিক করুন

অনির্বাণ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url