কোমর ব্যথা সারানোর সহজ উপায়, ব্যায়াম ও চিকিৎসা

দ্রুত কোমর ব্যথা সারানোর সহজ উপায় জানা থাকলে আমরা খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাবো। আপনি যদি কোমর ব্যাথা সমস্যায় ভুগে থাকেন তাহলে কোমর ব্যথা সারানোর সহজ উপায় বিস্তারিত জেনে নিন। আজকের এই আর্টিকেলে কোমর ব্যথা সারানোর সহজ উপায়, দোয়া, ব্যায়াম ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।
দ্রুত কোমরের ব্যথা সারানোর ১৫টি ঘরোয়া উপায়

আপনি যদি দ্রুত কোমর ব্যথা সারানোর উপায় না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থেকে বিস্তারিত জেনে নিন। তাহলে চলুন আর দেরি না করে কোমরের ব্যথা সারানোর উপায় গুলো এবং কোমর ব্যথা সারানোর ব্যায়াম কিভাবে করবেন সে সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিই।

পেজ সূচিপত্রঃ কোমর ব্যথা সারানোর সহজ উপায় - কোমর ব্যথা সারানোর ঔষধ 

কোমরে ব্যথা হওয়ার কারণ কি - কোমর ব্যথা কেন হয় 

বিশ্বব্যাপী অনেক সংখ্যক মানুষের কোমরের ব্যথার সমস্যা রয়েছে। সাধারণত এই সমস্যাটি যেকোনো বয়সের মানুষের হতে পারে। দ্রুত কোমরে ব্যথা সারানোর সহজ উপায় সম্পর্কে জানার আগে অবশ্যই আমাদেরকে কোমরের ব্যথা হওয়ার কারণ সম্পর্কে জেনে নিতে হবে। যদি আপনার দীর্ঘমেয়াদি কোমর ব্যথার সমস্যা থাকে তাহলে অবশ্যই আপনাকে কোমরের ব্যথার কারণ গুলো প্রথমে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধির উপায় - বুকের দুধ বৃদ্ধির খাবার

১। আমাদের কোমরের মধ্যে পাঁচটি হাড় রয়েছে। এই হাড়গুলো যদি বয়সের কারণে অথবা বংশগত কারণে ক্ষয় হয়ে থাকে তাহলে স্পোনডোলাইসিস এই সমস্যাটি হয়ে থাকে। যদি এ সমস্যাটি হয় তাহলে আমাদের কোমরে প্রচন্ড পরিমাণে ব্যথা হতে পারে।

২। আপনাদের সুবিধার্থে বলে রাখি আমাদের মেরুদন্ডের হাড়ের মধ্যে একটু ফাঁকা জায়গা থাকে যদি এই ফাঁকা জায়গাগুলো থেকে চাকতি গুলো কোন কারনে একটু দূরে চলে যায় তাহলে আমাদের কোমরে প্রচন্ড পরিমাণে ব্যথা হতে পারে। সাধারণত ২৫ থেকে ৪০ বছর বয়সী মানুষদের এর সমস্যাটি হতে পারে।

৩। যদি কোন কারণে আমাদের কোমরে বড় ধরনের কোন আঘাত লাগে তাহলে বুকে এবং কোমরে প্রচন্ড পরিমাণে ব্যথা অনুভব হতে পারে। এছাড়া বেশ কিছু জটিল রোগ যেমন ক্যান্সার দীর্ঘকালীন কোন ধরনের রোগ বিশেষ করে বাতের ব্যথার কারণে কোমরে ব্যথা হতে পারে।

৪। ব্যথার পাশাপাশি জ্বর হওয়া, শরীরের ওজন কমে যাওয়া এবং খাবারের প্রতি অরুচি এ ধরনের উপসর্গের কারণে আমাদের কোমরে ব্যথা হতে পারে এবং এই ব্যথা শরীরের বিভিন্ন জায়গাতে ছড়িয়ে যেতে পারে। সাধারণ এগুলোই কোমরে ব্যথা হওয়ার অন্যতম প্রধান কারণ।

৫। অনেককে সঠিক নিয়মে বসতে পারেনা। ঠিকভাবে না বসলে শরীরের কোমরের সাইডের অংশে রক্ত চলাচল ঠিকভাবে হয় না। এতে করে হার ও মাংস উভয়ের মধ্যে এক ধরনের অসামঞ্জস্যতা পরিলক্ষিত হয়। তাই মেরুদন্ড সোজা করে না বসলেও কোমর ব্যথা সমস্যা দেখা দিতে পারে। কোমর ব্যথা সারানোর সহজ উপায় জানার জন্য সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়ুন। 

কোমর ব্যথার লক্ষণ সমূহ

কোমরের ব্যথা হয়েছে সাধারণত কোন লক্ষণগুলো দেখে বুঝতে পারবেন? আজকের এই আর্টিকেলে আমরা দ্রুত কোমরে ব্যথা সারানোর সহজ উপায় সম্পর্কে আলোচনা করব এর আগে আমাদেরকে কোমরের ব্যথার লক্ষণসমূহ সম্পর্কে জেনে নিতে হবে। এই লক্ষণ গুলো জানা থাকলে আমরা খুব সহজেই কোমরের ব্যথা কেন হচ্ছে সে সম্পর্কে বুঝতে পারব।

১। কোমরের ব্যথা প্রথমের দিকে কম থাকে এরপর সময় যত প্রবাহিত হয় কোমরের ব্যথা আরো তীব্রতর হতে থাকে।

২। যখন আমরা চিৎ হয়ে শুয়ে থাকি সাধারণত তখন আমাদের কোমরের ব্যথা অনেকটাই কমে আসে কিন্তু যখন কোমর নড়াচড়া করি তখন ব্যথা প্রচন্ড পরিমাণে বেড়ে যায়।

৩। আমরা প্রতিদিন যে সকল কাজ করি, যেমন রান্না বান্না করা, গোসল করা, হাঁটাচলা করা থেকে শুরু করে নামাজ আদায় করা এই কাজগুলো করলে একটা পর্যায়ে কোমরে প্রচন্ড পরিমাণে ব্যথা অনুভূত হতে পারে। 

৪। কোমরের ব্যথার সঙ্গে পায়ের ব্যথা নামতে বা উঠতে পারে। অনেক ক্ষেত্রে ব্যথা আমাদের দুই পায়ে অথবা অনেকের ক্ষেত্রে এক পায়ে অথবা কোমরের মাংসপেশিতে প্রচন্ড পরিমাণে ব্যথা সৃষ্টি করতে পারে। 

কোমর ব্যথা সারানোর সহজ উপায় - কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা

বেশ কিছু ঘরোয়া উপায় রয়েছে আপনি যদি আপনার কোমরের ব্যথা খুব তাড়াতাড়ি দূর করতে চান তাহলে দ্রুত কোমর ব্যথা সারানোর সহজ উপায় সম্পর্কে জেনে নিন। দৈনন্দিন জীবনের বেশ কিছু কাজ করার জন্য আমাদের কোমরের ব্যথা হতে পারে। সাধারণত এটি আমাদের খুবই সাধারণ একটি সমস্যা। দ্রুত কোমরের ব্যথা সারানোর ১৫টি ঘরোয়া উপায় বিস্তারিত উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায় - ব্লাড ক্যান্সারের লক্ষণ ও কারণ

১। যদি দ্রুত কোমরের ব্যথা দূর করতে চান তাহলে কোমরে দিনে দুইবার করে গরম কিছুর সেঁক দিতে হবে। কারণ যদি ব্যথাতে গরম সেঁক দেওয়া হয় তাহলে এটি ব্যথা কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

২। নারিকেল তেল দ্রুত ব্যথা কমানোর জন্য খুবই কার্যকরী একটি উপাদান। প্রথমে নারিকেল তেল হালকা পরিমাণে গরম করে নিতে হবে এরপরে ঠান্ডা পড়ে কোমরের যেখানে ব্যথা সেই স্থানে ভালোভাবে মালিশ করে দিতে হবে।

৩। আমাদের কোমরের ব্যথা কমানোর জন্য আরো একটি কার্যকরী উপায় হচ্ছে নীলগিরি তেল। যদি ব্যথার স্থানে এই তেল নিয়মিত ব্যবহার করা যায় তাহলে এটি ব্যথা কমাতে কার্যকরী ভূমিকা রাখবে।

৪। সরিষার তেল এবং রসুন কোমরের ব্যথা কমাতে খুবই উপকারী। পরিমাপ মতো সরিষার তেল নিতে হবে এবং এর মধ্যে রসুন ভালোভাবে কেটে দিয়ে দিতে হবে। এরপরে হালকা করে গরম করে নিতে হবে। গরম করার পরে ভালোভাবে কোমরে লাগিয়ে দিতে হবে।

৫। গরম দুধ আমাদের শরীরের যে কোন ব্যথা কমাতে কার্যকরী ভূমিকা রাখে। তাই আপনি যদি কোমরের ব্যথায় ভুগে থাকেন তাহলে গরম দুধ এর সাথে হলুদের গুড়া ভালোভাবে মিশিয়ে পান করুন।

৬। আমাদের শরীরের ক্লান্তি দূর করতে এবং শরীরের যেকোনো ব্যথা দূর করতে খুবই কার্যকরী একটি উপাদান হলো আদা চা। এছাড়া মাথাব্যথা দূর করতে আদা চা এর গুরুত্ব অনেক বেশি।

৭। যদি দ্রুত কোমরের ব্যথা দূর করতে চান তাহলে পান পাতায় ঘি লাগিয়ে তারপর সেটিকে হালকা করে গরম করে নিন এরপরে কোমরের যে স্থানে ব্যথা রয়েছে সেখানে সেঁক দিতে থাকুন দেখবেন ধীরে ধীরে আপনার ব্যথা অনেকটাই কমে গিয়েছে।

৮। কোমরের ব্যথা দূর করতে ঘুম খুবই কার্যকরী ভূমিকা রাখে। সাধারণত আমরা সারাদিন ক্লান্ত থাকি বিভিন্ন কাজ করে। যার ফলে আমাদের কোমরের ব্যথা আরো বেশি বৃদ্ধি পায়। এই কোমরের ব্যথা দূর করতে হলে পর্যাপ্ত পরিমাণে ঘুম পারোনি।

৯। আপনি যদি কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে চান তাহলে একটানা দীর্ঘ সময় ধরে বসে থাকা থেকে বিরত থাকুন। কারণ আপনি যদি একটানা দীর্ঘক্ষণ বসে থাকেন তাহলে আপনার কোমরে আরো বেশি ব্যথা হতে পারে।

১০। পর্যাপ্ত পরিমাণে শাকসবজি এবং ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া। আমরা জানি যে শাকসবজির মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম এবং আমাদের হাড় মজবুত করতে ক্যালসিয়াম খুবই কার্যকরী।

১১। নিয়মিত শরীর চর্চা করুন। আমরা যদি সুস্থ থাকতে চাই তাহলে নিয়মিত শরীর চর্চা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে আপনি যদি আপনার শরীরের যে কোন ব্যথা দূর করতে চান তাহলে নিয়মিত শরীরচর্চা শুরু করুন।

১২। বিশেষ করে ঘুমানোর সময় অনেক বেশি নড়াচড়া করার জন্য আমাদের কোমরে ব্যথা হতে পারে। যদি এমনটা হয় তাহলে ঘুমানোর ক্ষেত্রে অনেক সতর্কতা অবলম্বন করতে হবে।

১৩। বিশেষ করে দ্রুত কোমরের ব্যথা দূর করার জন্য বেশ কিছু ব্যায়াম রয়েছে। আপনি যদি কোন চিকিৎসকের পরামর্শ নিয়ে থাকেন তাহলে চিকিৎসক আপনাকে দেখিয়ে দিবে কিভাবে ব্যায়ামগুলো করতে হবে।

১৪। যদি কোমরে অতিরিক্ত পরিমাণে ব্যথা হয় তাহলে চিকিৎসকগণ নরম বিছানাতে ঘুমাতে নিষেধ করে থাকে। এক্ষেত্রে আপনাকে নিচে ঘুমাতে হবে। এতে করে কোমরের ব্যথা অনেকটাই দূর হয়ে যাবে।

১৫। মেথি আমাদের শরীরের যেকোনো ব্যথা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। তাই আপনি যদি নিয়মিত মেথি খেতে পারেন তাহলে এটি আপনার কোমরের ব্যথা দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে। অতএব কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা গুলো আপনাদের সামনে খোলাসা হয়েছে। 

কোমরের ব্যথা হলে করণীয় - কোমরে ব্যথা হলে কি করতে হবে 

আপনি যদি কোমরের ব্যথায় ভুগে থাকেন তাহলে অবশ্যই আপনাকে কোমর ব্যথা সারানোর সহজ উপায় সম্পর্কে জেনে নিতে হবে। কারণ এই উপায় গুলো জানা থাকলে আপনি খুব সহজেই কোমরের ব্যথা থেকে নিজেকে মুক্ত করতে পারবেন। তবে অনেকেই প্রচন্ড পরিমাণে এবং দীর্ঘদিন ধরে কোমরের ব্যথায় ভুগে থাকেন। তাদের প্রশ্ন হল কোমরে ব্যথা হলে কি করব। তবে চলুন কোমরে ব্যথা হলে কি করবেন সে বিষয়ে আপনাদের একটি সুনির্দিষ্ট ধারণা দেই। 

আরো পড়ুনঃ টমেটো খাওয়ার ২০টি উপকারিতা - টমেটো খাওয়ার নিয়ম ও অপকারিতা

আপনাদের উদ্দেশ্যে বলবো যদি কোমরের ব্যথা দীর্ঘদিনের হয় তাহলে এভাবে বসে না থেকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন। এছাড়া নিয়মিত শরীরচর্চা করতে থাকুন। অতিরিক্ত ক্যালসিয়াম যুক্ত খাবার খাবেন। কারণ অনেক সময় আমাদের শরীরে ক্যালসিয়ামের অভাব হলে কোমরে এবং শরীরে বিভিন্ন জায়গাতে ব্যথা হতে পারে। এছাড়া আরো বেশ কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলো ইতিমধ্যে আলোচনা করা হয়েছে। অতএব কোমরে ব্যথা হলে কি করা উচিত সে বিষয়টি আপনাদের সামনে ক্লেয়ার হলো।

কোমরে ব্যথা হলে কি ব্যায়াম করা উচিত 

কোমরে ব্যথা হলে কি করতে হবে অনেকেই বুঝতে পারেন না। কোমর ব্যথা সারানোর সহজ উপায় সম্পর্কে ইতোমধ্যে আপনারা কিছু ধারনা পেয়েছেন।  বেশিরভাগ ক্ষেত্রে কোমরে ব্যথার জন্য বিভিন্ন ধরনের ব্যায়াম করা উপযোগী হয়ে থাকে। ব্যায়াম আমাদের মেরুদণ্ডের পেশীগুলিকে বেশ শক্তিশালী এবং নমনীয় করে গড়ে তোলে, যা কোমরে ব্যথা কমাতে দারুণ কার্যকরী। নির্দিষ্ট কিছু ব্যায়াম রয়েছে যা কোমর ব্যথার জন্য করলে অনেক উপকার পাওয়া যায়।

পেলভিক ফ্লোর ব্যায়াম: কোমর ব্যথার উত্তম প্রতিরোধক হিসেবে ডাক্তাররা এই ব্যায়ামটি করার পরামর্শ দিয়ে থাকেন। প্রত্যেকদিন একটি নির্দিষ্ট সময় ফ্লোরে শুয়ে এ ব্যায়ামটি করতে হবে। ব্যামটি নিয়মিত করলে মেরুদণ্ডের নিম্ন অংশের পেশীগুলী অনেক সুগঠিত ও শক্তিশালী হয়। 

স্ট্রেচিং: যেকোনো রোগের বিরুদ্ধে স্ট্রেচিং হতে পারে কার্যকরী একটি ব্যায়াম। স্ট্রেচিং এর মাধ্যমে শরীরের সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গের ব্যায়াম সম্পন্ন হয়। কোমরের পেশিগুলোকে শক্তিশালী করার জন্য প্রত্যেকদিন বিকালে ৩০ মিনিট স্ট্রেচিং এক্সারসাইজ করা উচিত।

হাইপারএক্সটেনশন: কোমরকে সোজা ও সুন্দর আকৃতি প্রদান করার জন্য হাইপার এক্সটেনশন ব্যায়ামটির কোন বিকল্প নেই। কোমর ব্যথার চিকিৎসা হিসাবে এই ব্যায়ামটি খুবই প্রসিদ্ধ ও সহজ বটে।

কোর শক্তি ব্যায়াম: এই ব্যায়ামটি সকালবেলা অন্তত ১৫ মিনিট ধরে করতে হবে। এ ব্যায়ামটি করার পর এক গ্লাস দুধ অথবা একটি ডিম খেলে শরীরের ক্ষয় পূরণের পাশাপাশি দেহের বেশিগুলো যথা সম্ভব মজবুত হবে। এটি শরীরের কর্মক্ষমতা বৃদ্ধির জন্য অত্যন্ত কার্যকরী।

মেরুদন্ড সোজা করে বসা: অনেককে শুধু সঠিক ভাবে বসতে না পারার জন্য কোমর ব্যথায় পতিত হয়। এজন্য যেকোন স্থানে বসলে অবশ্যই মেরুদন্ড সোজা করে বসতে হবে। এতে করে কোমরের অংশে যেমন রক্ত চলাচল স্বাভাবিক থাকবে তেমনি কোমর ব্যথার সকল আশঙ্কাও দূর হয়ে যাবে। তাই কোমর ব্যথা প্রতিরোধে মেরুদন্ড সোজা করে বসার অভ্যাস গড়ে তুলুন। 

কোমরে তীব্র ব্যাথা হলে কোন ধরনের ব্যায়াম করতে হবে সেটি একজন ফিজিওথেরাপিস্ট বা বিশেষজ্ঞ ডাক্তারের সাথে কথা বলে পরামর্শ করে নেওয়াটা বেশ গুরুত্বপূর্ণ। উনারা আপনার কোমর ব্যাথার সঠিক কারণ নির্ণয়পূর্বক, আপনাকে উপযুক্ত ব্যায়াম করার পরামর্শ দিবেন। কোমর ব্যথা সারানোর সহজ উপায় জানার জন্য পোষ্টের আগের অংশ পুনরায় পড়ে নিতে পারেন।

কোমর ব্যথা সারানোর সহজ উপায়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে কোমরের ব্যথা হওয়ার কারণ, কোমরে ব্যথা হলে কি করবেন, কোমর ব্যাথা সারানোর সহজ উপায়, কোমরের ব্যথা কমানোর দোয়া বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই কোমরের ব্যথায় ভুগে থাকি সেহেতু অবশ্যই আমাদেরকে এখান থেকে মুক্তি পাওয়ার উপায় গুলো সম্পর্কেও জেনে রাখতে হবে।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং স্বাস্থ্য সচেতনতামূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। মনে রাখবেন সচেতনতাই পারে কোমর ব্যথা থেকে আপনাকে যথা সম্ভব মুক্ত রাখতে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
এই পোস্টে কমেন্ট করতে এখানে ক্লিক করুন

অনির্বাণ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url